জগৎজ্যোতি হত্যা মামলা : এড. জুবায়েরসহ ৩৩ জনকে অভিযুক্ত করে চার্জশিট

jagat jutiসুরমা টাইমস রিপোর্টঃ সিলেটের চাঞ্চল্যকর ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা ও গণজাগরণ মঞ্চের সংগঠক জগত জ্যোতি তালুকদার হত্যা মামলায় ৩৩ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে পুলিশ। চার্জশিটভূক্ত আসামীদের সবাই জামায়াত ও ছাত্র শিবিরের নেতাকর্মী। ‘জাতীয় পতাকা হাতে নিয়ে গণজাগরণ মঞ্চের পতাকা মিছিলে অংশ নেয়ায় রোষানলে পড়েছিলেন ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা ও গণজাগরণ মঞ্চের সংগঠক জগত জ্যোতি তালুকদার। এর জের ধরেই এলোপাতাড়ি কুপিয়ে তাকে খুন করা হয়।’ জগত জ্যোতি হত্যা মামলার অভিযোগপত্রে হত্যাকান্ডের কারণ সম্পর্কে এ তথ্য উল্লেখ করা হয়েছে। গত বৃহস্পতিবার আদালতে অভিযোগপত্রটি জমা দেয়া হয়।
অভিযোগপত্রে নগর জামায়াতের আমীর এহসানুল মাহবুব জুবায়ের, নায়েবে আমীর হাফেজ আব্দুল হাই হারুন, সেক্রেটারী সিরাজুল ইসলাম শাহীন, এ্যাসিসটেন্ট সেক্রেটারী ফখরুল ইসলামসহ ৩৩ জনকে আসামী করা হয়েছে। আসামীদের সকলে জামায়াত ও ছাত্র শিবিরের নেতাকর্মী। মামলার তদন্তকারী কর্মকর্তা ও কোতোয়ালী থানার এস আই শাহীন উদ্দিন অভিযোগপত্র জমা দেয়ার সত্যতা নিশ্চিত করেছেন।
আদালত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জগত জ্যোতি হত্যা মামলার অভিযোগপত্র গত বৃহস্পতিবার মহানগর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট প্রথম আদালতে জমা দেয়া হয়। অভিযোগপত্র নং ৮৩। অভিযোগপত্রে শিবিরের সাবেক নেতা গাজী নাছিরকে প্রধান আসামী করা হয়েছে। নগর জামায়াতের আমীর এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের হলেন অভিযোগপত্রের ৩৩ নং আসামী।
এছাড়াও যাদেরকে আসামী করা হয়েছে তারা হলেন, ইউসুফ বিন নূরী চৌধুরী সানী, পারভেজ মিয়া, তানভীর আহমদ, ফয়েজ আহমদ, উবায়দুল হক শাহীন, ফয়জুল হক, রিয়াজ মিয়া, রাজিব, মারুফ রহমান, সাঈদ আব্দুল্লাহ, হুসেন আহমদ, এহসানুল করিম, মো: ফখরুল ইসলাম, হাফেজ আব্দুল হাই হারুন, সিরাজুল ইসলাম শাহীন, আনোয়ারুল ওয়াদুদ টিপু, জুবায়ের, গিয়াস উদ্দিন মোল্লা, খলিল খান, মুফতি আলী হায়দার, আতিকুর রহমান, আব্দুল্লাহ, বাশিক উদ্দিন, দুলাল আহমদ, সাফায়েত রহমান, আব্দুল মালেক, নজরুল ইসলাম, ওমর ফারুক বাপ্পী, সাদিকুর রহমান, ফখরুল আলম সেলিম ও মুজাহিদুল ইসলাম।
এছাড়া হত্যাকান্ডে জড়িত থাকার বিষয়ে সুনির্দিষ্ট সাক্ষ্য প্রমাণ না পাওয়ায় মো: ফখরুল ইসলাম ও পূর্ণাঙ্গ নাম-ঠিকানা না পাওয়ায় সাইফুল আমীন নামের দু’ আসামীকে মামলা থেকে অব্যাহতি দেয়ার জন্যে আবেদন করা হয়েছে।
অভিযোগপত্রে বলা হয়েছে, ‘যুদ্ধাপরাধী বিচার সংক্রান্ত একটি রায়কে কেন্দ্র করে সারা দেশব্যাপী গণজাগরণ মঞ্চ নামে একটি অরাজনৈতিক আন্দোলন গড়ে উঠলে, সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখে সিলেটের গণজাগরণ মঞ্চ প্রতিষ্ঠিত হয়। ভিকটিম জগতজ্যোতি তালুকদার এ মঞ্চের সাথে সম্পৃক্ত ছিলেন।
২০১৩ সালের ১ মার্চ গণজাগরণ মঞ্চের উদ্যোগে সিলেটের একটি বিশাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। জগত জ্যোতি এ পতাকা মিছিলে বিরাট জাতীয় পতাকা হাতে মিছিলের অগ্রভাগে ছিলেন। এর ফলে সে জামায়াত ও ছাত্র শিবিরের রোষানলে পড়ে’। ১০ পৃষ্টায় অভিযোগপত্রে হত্যাকান্ডের কারণ ও হত্যাকান্ড সম্পর্কে বিস্তর বর্ণনা দেয়া হয়েছে। অভিযোগপত্রে জামায়াত নেতা হাফেজ আব্দুল হাই হারুন, সিরাজুল ইসলাম শাহীন ও মো: ফখরুল ইসলামকে হুকুমের আসামী করা হয়েছে। অভিযোগপত্রে মামলার বাদীসহ ৪১ জনকে সাক্ষী করা হয়েছে। সাক্ষীদের মধ্যে মামলায় ২য় তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক নারায়ন দত্ত ইতোমধ্যে মারা গেছেন। আলামত হিসেবে জগত জ্যোতির রক্ত মাখা কালো গেঞ্জির টুকরো, রক্ত মাখা কালো প্যান্টের অংশ, রক্ত শাখা স্যান্তো গেঞ্জির অংশ ও আগুনে পোড়া কংকালসার প্রাইভেট কার উল্লেখ করা হয়েছে।
আদালত সূত্র জানায়, গত বছরের ২মার্চ রাত ৯টায় নগরীর আখালিয়ার তপোবন এলাকার সামনে ঢাকা মেট্রো ডিলার্স ইঞ্জিনিয়ারিং এর সামনে এলোপাতাড়ি কুপিয়ে জগত জ্যোতিকে খুন করা হয়। নিহত জগত দিরাই উপজেলার সিংহনাথ গ্রামের মৃত সতিশ তালুকদারের পুত্র। আহত হন নিহতের বন্ধু জুয়েল আহমদ, সাহেদ আহমদ ও জয়সেন তালুকদার। নিহত জগতের পুরো শরীরে ২৩টি গুরুতর জখম ছিল। এ ঘটনায় নিহতের বন্ধু-সাবিবর আহমদ বাদী হয়ে কোতোয়ালী থানায় ঘটনার ৩দিন পর একটি মামলা দায়ের করেন। মামলা নং ৩।- মামলায় জামায়াত-শিবিরের ২৫ নেতাকর্মী আসামী করা হয়। তবে অভিযোগপত্রে এজাহার নামীয় একজনকে বাদ দিয়ে নতুন করে এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের সহ ৯ জনকে আসামী করা হয়েছে।
মামলা দায়েরের পর কোতোয়ালী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আনোয়ারুল হোসাইন, এস আই (পরবর্তীতে পুলিশ পরিদর্শক) নারায়ন দত্ত, এস আই আশরাফ উজ্জামান, এস আই শাহ মোহাম্মদ মুবাশ্বির ও এস আই শাহীন উদ্দিন পর্যায়ক্রমে মামলাটি তদন্ত করেন। জানা গেছে, জগত জ্যোতি হত্যার পর নিহতের রাজনৈতিক সহকর্মীবৃন্দসহ সংস্কৃতি কর্মীরা ক্ষোভে ফেটে পড়েন। হত্যাকান্ড সম্পর্কে জাতীয় সংসদে ৭১ বিধিতে দীর্ঘ বক্তব্য দেন আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত। জগত জ্যোতি হত্যা মামলাসহ সিলেটের ৫ আলোচিত মামলার ব্যাপারে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি জানতে চেয়েছে। জাতীয় সংসদের ২য় লেভেলে আজ মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিতব্য সংসদীয় কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হবে।
মামলার তদন্তকারী কর্মকর্তা ও কোতোয়ালী থানার এস আই শাহীন উদ্দিন বলেন, দীর্ঘ তদন্ত শেষে আদালতে মামলার অভিযোগপত্র দেয়া হয়েছে। সুনির্দিষ্ট সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতেই ৩৩ জনকে আসামী করা হয়েছে। এটি একটি চাঞ্চল্যকর ও আলোচিত মামলা হিসেবে সর্বোচ্চ গুরুত্ব সহকারে তদন্ত করে আদালতে অভিযোগপত্রটি দেয়া হয়।