ঝড়ের তান্ডবে ক্ষতিগ্রস্থ এলাকায় উদ্ধারকাজে সিটি কর্পোরেশনের দুই শতাধিক কর্মী

sylhet thunderstorm 28-04-2014সুরমা টাইমস রিপোর্টঃ কালবৈশাখী ঝড়ের কারণে সিলেট নগরীর বিভিন্ন স্থানে পড়ে থাকা গাছপালা ও বিলবোর্ড অপসারণ কাজে নেমেছে সিলেট সিটি কর্পোরেশন। রোববার রাতে ঝড়ের পরপরই অর্ধশতাধিক কর্মী উদ্ধার কাজে নিয়োজিত হয় এবং দ্বিতীয় দফায় সকাল ৮টা থেকে আরও শতাধিক কর্মী উদ্ধার কাজে নামে। সোমবার সকাল থেকে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমানসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ক্ষতিগ্রস্থ স্থান সমূহ পরিদর্শন করেন। রাতের মধ্যেই অধিকাংশ রাস্তাঘাট পরিস্কার করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তারা।
সিলেট সিটি কর্পোরেশনের চীফ কনজারভেন্সী অফিসার মো. হানিফুর রহমান বলেন, রোববার মধ্যরাতে ঝড়ের তান্ডবে বিভিন্ন স্থানের গাছপাল ভেঙে পড়ে এবং অনেক স্থানে বিলবোর্ড ও বাতাসের ঝাপটায় অন্যান্য জিনিস উড়ে এসে পড়ে থাকার কারণে রাস্তা বন্ধ হয়ে যায়। অবস্থা স্বাভাবিক করতে জরুরী ভিত্তিতে ৫০ জন কর্মীকে নিয়োজিত করা হয়। রাতের মধ্যেই সিটি কর্পোরেশনের কর্মীরা অনেক জায়গায় গাছপালা রাস্তা থেকে সরিয়ে নিতে সক্ষম হয়। তিনি জানান, রাতেই প্রায় ১০ ট্রাক গাছপালার ডাল রাস্তা থেকে সরিয়েছে সিটি কর্পোরেশন।
এদিকে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানিয়েছেন রাতে প্রথম দফায় তাৎক্ষনিক উদ্ধার তৎপরতার পর সোমবার সকাল ৮টা থেকে দ্বিতীয় দফা উদ্ধার কাজ শুরু হয়। এসময় আরও ১০০ জন কর্মীকে উদ্ধার কাজে নিয়োজিত করা হয় এবং সিটি কর্পোরেশনের বিভিন্ন ডিপার্টমেন্টের কর্মকর্তাকে মনিটরিং করার দায়িত্ব প্রদান করা হয়। এছাড়াও সংশ্লিস্ট কর্মকর্তাদের নিয়ে নগরী সরেজমিন পরিদর্শন করেছেন বলেও জানান তিনি।
সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) নুর আজিজুর রহমান বলেন, বিদ্যুতের লাইনের উপর গাছপালা পড়ে যাওয়ার কারণে সেগুলো সরাতে কিছুটা সময় লেগেছে। তবে এখন পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রনের মধ্যে রয়েছে। এছাড়া কয়েক জায়গায় বিদ্যুত বিভাগ কর্তৃপক্ষের অনুরোধের প্রেক্ষিতে ঝুকিপূর্ণ বিলবোর্ড অপসারণে নেমেছে সিলেট সিটি কর্পোরেশন।