নির্যাতনের অভিযোগে র‍্যাবের পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

RABসুরমা টাইমস ডেস্কঃ চাঁদা দাবি ও নির্যাতনের অভিযোগে র‌্যাব-৯ এর শ্রীমঙ্গল ক্যাম্পের পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার হবিগঞ্জের সুলতানশী গ্রামের মৃত সুলতান উল্লার পুত্র শাহ আলম বাদী হয়ে এ মামলা দায়ের করেন। মামলায় র‌্যাব শ্রীমঙ্গল ক্যাম্পের ডিএডি সানাউল ইসলাম, এএনএএ স্কোয়াড্রন লিডার মোছাব্বির, পিসি তাহের, এবি ফারুক ও এনএবি কামালকে আসামি করা হয়েছে। হবিগঞ্জের জেলা ও দায়রা জজ আদালতে মামলাটি দায়ের করা হয়েছে। মামলায় উল্লেখ করা হয়-গত ৪ নভেম্বর সুলতানশী গ্রামের রফিক উল্লার ছেলে দ্বীন ইসলামকে ধরে নিয়ে যায় র‌্যাব ৯ এর কর্মকর্তারা। পরে তাকে নির্যাতন করা হয়।
নির্যাতনের পর দ্বীন ইসলামকে সদর থানা পুলিশের হাতে সোপর্দ করে র‌্যাব। দ্বীন ইসলামের বাবা মামলার বাদী শাহ আলম দাবি করেন, দ্বীন ইসলামের বিরুদ্ধে কোথাও কোনো মামলা নেই। তাকে ধরে নিয়ে গিয়ে নির্যাতন করে র‌্যাব। চাঁদা না দেয়ায় এ নির্যাতন করা হয়। বর্তমানে দ্বীন ইসলাম হবিগঞ্জ কারাগারে বন্দী অবস্থায় আছে। দ্বীন ইসলামকে নির্যাতনের প্রতিবাদে বুধবার শহরে বিক্ষোভ মিছিল করে সুলতানশী এলাকার শতশত মানুষ।
এ ব্যাপারে র‌্যাব-৯ এর এএনএএ স্কোয়াড্রন লিডার মোছাব্বির এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি কমান্ডিং অফিসার দেখছেন। তিনি এ ব্যাপারে কোন মন্তব্য করবেন না। কমান্ডিং অফিসারের সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।
দিনের শুরুতে মামলা দায়ের করা হলে বিকেলে জেলা ও দায়রা জজ মুহাম্মদ মাহবুব-উল-ইসলাম ৭ কার্য দিবসের মধ্যে নির্যাতনের শিকার দ্বীন ইসলামের চিকিৎসার যাবতীয় কাগজ পত্র দাখিল করার জন্য সিভিল সার্জনকে নির্দেশ প্রদান করেন।
মামলার আইনজীবী নিলাদ্রী শেখর পুরকাস্থ টিটু জানান, কদিয়াদি বাজারে দ্বীন ইসলাম নামে এক ব্যক্তিকে র‌্যাব সদস্যরা জোরপূর্বক আটক করে বেধড়ক মারপিট করে এবং গাড়িতে করে নিয়ে ৩/৪ ঘন্টা অজ্ঞাত স্থানে রাখে। এ অবস্থায় তার নিকট মোটা অংকের টাকা দাবি করে। পরবর্তীতে ভিকটিমের অবস্থা খারাপ হওয়ায় তাকে সদর হাসপাতালে চিকিৎসা দিয়ে সদর থানায় নিয়ে যায়। তার মামা শাহ আলম বাদী হয়ে বিজ্ঞ আদালতে মামলা দায়ের করেন।
বাদি সাংবাদিকদের জানান, হাজার হাজার মানুষের সামনে তার ভাগ্নেকে মারধর করেছে র‌্যাব। এরপর গাড়িতে উঠায়। পরে ৩/৪ ঘন্টা নির্যাতন করে। আমি এখন জজ কোর্টে বিচার প্রার্থী হয়েছি। আসামীদের মধ্যে ৫ জনের নাম আমি জানি। বাকিদের নাম জানি না।
প্রসঙ্গত, গত মঙ্গলবার তাজিয়া মিছিল শেষে দু’দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষ হয়। এ সময় র‌্যাব দ্বীন ইসলামকে আটক করে। র‌্যাবের অভিযোগ সে আইনী কাজে বাধা দিয়েছিল। অপরদিকে, বুধবার দুপুরে র‌্যাবের নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ ও স্মারকলিপি প্রদান করে কেন্দ্রীয় মহররম উদযাপন কমিটি।