সুনামগঞ্জ সরকারি কলেজে স্বেচ্ছায় রক্তদান বিষয়ে কর্মশালা

20140920_155445(1)সুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জ সরকারি কলেজে স্বেচ্ছায় রক্তদান বিষয়ে এক কর্মাশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ১টায় স্বাস্থ্য বিভাগ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে কলেজ মিলনায়তনে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে এ কর্মশালা আয়োজন করা হয়। কর্মশালায় বক্তব্য রাখেন, সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মেজর ছয়ফুল কবীর চৌধুরী, উপাধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম, সুনামগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডা. নাসির ইকবাল, কলেজের সহযোগি অধ্যাপক কল্পনা তালুকদার প্রমুখ।

মূল বক্তব্য উপস্থাপন করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার রক্ত সঞ্চালন বিশেষজ্ঞ ডা. মুরাদ সুলতান। তিনি বলেন, বিশুদ্ধ রক্ত জীবন বাঁচায়, দূষিত রক্ত জীবন ঝুঁকিপূর্ণ করে, এমনকি মৃত্যুরও কারণ হয়। জীবন আর রক্ত এক ও অবিচ্ছেদ্য। জীবন রক্ষায় রক্তের বিকল্প নেই। তিনি আরো বলেন, অনেক প্রচেষ্টা করেও বিজ্ঞানীরা কৃত্রিম রক্ত ব্যবহার করতে সক্ষম হননি। তাই রক্ত একটি অমূল্য সম্পদ। সময়মত রক্ত পাওয়ার অধিকার নিশ্চিত করলে মুমূর্ষু রোগীদের জীবন বাঁচবে।
কর্মশালায় শিক্ষার্থীদেরকে ১৮বছর বয়স থেকে নিয়মিত রক্তদানে আগ্রহী হওয়ার আহ্বান জানানো হয়। এসময় কলেজের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার Maternal Neontal Health Initiative (MNHI) প্রজেক্টের আওতায় দেশের বিভিন্ন জেলায় রক্তদান সম্পর্কে সচেতনতা তৈরির জন্য এধরনের কর্মশালার আয়োজন করা হচ্ছে।