মিলানে শুরু হয়েছে ৮ দিন ব্যাপী ওরিয়েন্টাল ডেল ফেস্টিভাল

festa news pic-1নাজমুল হোসেন,মিলান ইতালি থেকেঃ ইতালির মিলানে শুরু হয়েছে ৮ দিন ব্যাপী ওরিয়েন্টাল ডেল ফেস্টিভাল। ২৪ এপ্রিল বৃহস্প্রতিবার থেকে ২৮ এপ্রিল এবং ১ লা মে থেকে ৪ মে পর্যন্ত চলবে এই ফেস্টিভাল। বাংলাদেশ সহ প্রায় ৮০ টি দেশের অংশগ্রহনে এই ফেস্টিভালে অংশগ্রহণকারী দেশ সমূহ তাদের নিজস্য কৃষ্টি কালচার কে তুলে ধরবে সংস্কৃতিকের মাধ্যমে। প্রতি বছর সপ্তাহ ব্যাপী এই ফেস্টিভাল এ বাংলাদেশ,পাকিস্তান,ইন্ডিয়া,শ্রীলংকা,ফিলিফাইন,চাইনিজ সহ এশিয়া,ইউরোপ ও আমেরিকা ছাড়াও অনেক দেশ বেশ আগ্রহ উত্সাহ নিয়ে অংশগ্রহন করে থাকে এবং তাদের কৃষ্টি তুলে ধরে। প্রায় ৫ শতাধিক স্টল বরাদ্ধ থাকে এই ফেস্টিভালে। প্রবেশ মুল্য ১০ ইউরো ও শিশুদের জন্য ৮ ইউরো।

ইতালিয়ানদের আয়োজনে মনিকার আমন্ত্রণে এই বছর দ্বিতীয় বারের মত মিলান বাংলা একাডেমি এই ফেস্টিভালে বাংলাদেশের কৃষ্টি উপস্থাপন করার সুযোগ পায়। ২৪ এপ্রিল ফেস্টিভাল শুরুর দিন বিকাল ৪ টায় বাংলাদেশের পক্ষে ইতালিতে বেড়ে উঠা এই প্রজন্মের ছেলে মেয়েরা দলগত ভাবে দেশীয় সংগীত ও নৃত্য পরিবেশন করে জাতীয় পতাকা কে বহন করে। সাবরিনা জাহান শিমু ও লিমন হোসাইন এর উপস্থাপনায় চমত্কার পারফরমেন্স করে প্রবাসী বাংলাদেশী ছেলে মেয়েরা। তাদের করীয়গ্রাফি এত ভালো ছিল যে উপস্থিত বিদেশী দর্শকরা বার বার করতালি দিয়ে উত্সাহ দিয়েছে। ফেস্টিভালে আগত আবুল হাশেম,আব্দুল খালেক রিন্টু,নজরুল ইসলাম জুয়েল এই প্রজন্মের ছেলে মেয়েদের অনুষ্ঠান উপভোগ করে তাদের প্রশংসা করেছেন। মিলান বাংলা একাডেমির সেলিনা আক্তার সবাইকে ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।তিন আশাবাদ ব্যক্ত করেন আগামীতে ও বাংলদেশ অংশগ্রহন করবে আরো বড় পরিসরে।
এই প্রজন্মের শিমু ও মিম এর সার্বিক তত্ত্বাবধানে মেয়েদের গ্রুপকে জেসিকা ও ছেলেদের গ্রুপকে জনি সুন্দর ও সার্থক ভাবে পরিচালনা করার ফলে চমত্কার একটি অনুষ্ঠান দর্শকদের উপহার দিয়েছে। ফেস্টিভালে অংশগ্রহন করে এই প্রজন্মের মিম,জেসিকা,শশী,বিথী,সামিরা,শামিম,তাহের,জনি,শাওন ,রেজা ,শিহাব,রিফাত,তমাল,তানভির,আলামিন,মেহরাজ ,মুন্না প্রমুখ।