মিলানে শুরু হয়েছে এমআরপি সার্ভিস : রোমে ১ মাসের মধ্যে চালু

milan mrpনাজমুল হোসেন,ইতালি থেকেঃ ইতালির মিলানে শুরু হয়েছে এমআরপি সার্ভিস,রোমেএক মাসের মধ্যে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদাৎ হোসেন। ফিঙ্গারপ্রিন্ট ও ছবির নিমিত্তে আনুষাঙ্গিক মেশিনারিজ চলতি মাসেই ঢাকা থেকে ইতালি এসে পৌঁছবে এবং জুলাইর প্রথম নাগাদ আলোর মুখ দেখবে রাজধানী রোমে দীর্ঘ প্রতিক্ষীত এমআরপি প্রকল্প। ৯ জুন সোমবার এই প্রতিবেদককে রাষ্ট্রদূত শাহাদাৎ হোসেন আরো জানান, বানিজ্যিক রাজধানী মিলানের বাংলাদেশ কনস্যুলেট অফিসে ইতিমধ্যেই এমআরপি কার্যক্রম চালু হয়েছে।

উত্তরের আল্পস পর্বতমালা থেকে শুরু করে দক্ষিণের সিসিলি দ্বীপ পর্যন্ত প্রায় ২ লাখ বাংলাদেশির বসবাস বর্তমানে ইতালিতে। যুক্তরাজ্যের পর ইউরোপে সবচাইতে বেশি বাংলাদেশের নাগরিক এই দেশটিতে। আশপাশের অন্যান্য দেশে বেশ আগেই এমআরপি কার্যক্রম শুরু হলেও অবশেষে এখানকার বাংলাদেশিরাও হাতে পাচ্ছেন ডিজিটাল পাসপোর্ট। রাষ্ট্রদূত শাহদৎ হোসেন বলেন, ‘‘মিলান কনস্যুলেটে চলমান এমআরপি কার্যক্রম শুধুমাত্র উত্তর ইতালিতে বসবাসরত বাংলাদেশিদের জন্যই নয়, ইতালিতে বসবাসরত যে কোন বাংলাদেশের নাগরিক মিলান থেকে এ সেবা পেতে পারেন। তবে রোমে এমআরপি চালু হবার পর আমরা সবাইকে উৎসাহিত করবো নিকটতম স্থান থেকে সার্ভিস নেয়ার জন্য।’’আশপাশের যেসব দেশে দূতাবাস নেই বা এমআরপি’র সুযোগ নেই, সেসব দেশে বসবাসরত কোন বাংলাদেশি নাগরিক চাইলে মিলান বা রোম থেকে এমআরপি নিতে পারবেন কিনা – জানতে চাইলে রাষ্ট্রদূত জানান, ‘‘আইনগত কোন রেস্ট্রিকশন না থাকলেও সিস্টেমিক এন্ড লজিস্টিক কিছু সীমাবদ্ধতা আমাদের অবশ্যই রয়েছে, তবে বিচ্ছিন্নভাবে এরকম কেউ এলে আমাদের তরফ থেকে সহযোগিতা না পাবার কোন কারণ দেখছি না। রোমে আমাদের দূতাবাসে জায়গার স্বল্পতা রয়েছে এবং এই স্বল্পতার সাথে সময়ের সংকীর্ণতা, দুটো মিলিয়েই আমাদের কাজ চালিয়ে যেতে হবে।’’
মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) যেহেতু যথারীতি ঢাকা থেকেই প্রিন্ট হয়ে থাকে, সেজন্য আবেদন করার ১ মাসের মধ্যে সংশ্লিষ্ট আবেদনকারী এমআরপি হাতে পাবেন বলে জানান রাষ্ট্রদূত শাহদৎ। অর্থনৈতিক মন্দা বিবেচনায় পাশ্ববর্তী দেশ গ্রীসে ৫৫ ইউরোতে এমআরপি ইস্যু হবার বিষয়ে রোমের রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘‘গ্রীসের বিষয়টি আমরা জেনেছি, তবে ইতালিতে আমাদের জন্য সরকারের তরফ থেকে নতুন কোন দিকনির্দেশনা আসেনি এমআরপি ফি সংক্রান্ত। সরকার অবশ্যই জনগণের স্বার্থেই যে কোন সিদ্ধান্ত নিয়ে থাকেন।’’ মিলানে চলমান ফি অনুযায়ি ৭৫ ইউরোর বিনিময়ে এমআরপি পাচ্ছেন আবেদনকারীরা।
উল্লেখ করা যেতে পারে, ইন্টারন্যাশনাল সিভিল এ্যাভিয়েশন অর্গানাইজেশান (ICAO) ইতিমধ্যে তার সদস্য দেশসমুহকে জানিয়ে দিয়েছে, ১৫ নভেম্বর ২০১৫ তারিখের পর থেকে শুধুমাত্র মেশিন রিডেবল পাসপোর্ট (MRP) ধারী যাত্রীরাই যে কোন আন্তর্জাতিক রুটে ভ্রমণ করতে পারবেন। বাংলাদেশ সরকার অবশ্য তার নাগরিকদের ভ্রমণ নিরাপত্তা সুনিশ্চিত করতে এমআরপি গ্রহণের সময়সীমা ৩১ মার্চ ২০১৫ নির্ধারণ করেছে। চলতি গ্রীষ্মের ছুটিতে যারা বাংলাদেশে যাচ্ছেন তারা প্রয়োজনে দেশ থেকেই অথবা রোম বা মিলান থেকে সম্ভব দ্রুততম সময়ে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) করে নেয়ার জন্য ইতালি প্রবাসীদের প্রতি আহবান জানিয়েছেন রাষ্ট্রদূত।