স্বাধীনতা দিবসে এটিএন বাংলার আয়োজন

Telefilm_Upolobdhi (6)সুরমা টাইমস বিনোদনঃ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে এটিএন বাংলা। এর মধ্যে রয়েছে নাচ, গান, ছোটদের অনুষ্ঠান, প্রামান্য অনুষ্ঠান, সংগীতানুষ্ঠান, নাটক, টেলিফিল্ম এবং সিনেমা। সকাল ৭টা ৩০মিনিটে প্রচার হবে সুবীর নন্দীর অংশগ্রহনে গল্প গানের আমন্ত্রনে অনুষ্ঠানের বিশেষ পর্ব। সাগরিকা জামালীর উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন সেলিম দৌলা খান ও লানা খান। সকাল ৮টা ৩০মিনিটে প্রচার হবে বিশেষ নৃত্যানুষ্ঠান “রক্তের ঋণ” প্রযোজনা নাহিদ রহমান। সকাল ৯টা ১৫মিনিটে প্রচার হবে নুরুল মোমেনের প্রযোজনায় ছোটদের অনুষ্ঠান ‘মুক্তির মিছিল’। বেলা ১১টা ১০মিনিটে বিটিভির সৌজন্যে জাতীয় প্যরেড গ্রাউন্ড থেকে সরাসরি সম্প্রচার হবে “লাখো কন্ঠে সোনার বাংলা”।- বেলা ১২টা ১৫মিনিটে প্রচার হবে বিশেষ নৃত্যানুষ্ঠান। নৃত্য পরিচালনা হাসান ইমামা, প্রযোজনা রাসেল মাহমুদ। দুপুর ১টা ১৫মিনিটে প্রচার হবে প্রামান্য অনুষ্ঠান ‘স্বাধীনতার অন্তরালে’। -অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাস নিয়ে কথা বলেছেন ড. কামাল হোসেন, ব্যারিষ্টার আমিরুল ইসলাম, অধ্যাপক আ.আ.ম.স আরিফিন সিদ্দিক, অধ্যাপক আনোয়ার হোসেন এবং কামাল লোহানী। প্রযোজনা আমজাদ কবীর চৌধুরী। বেলা ৩টা ১০মিনিটে প্রচার হবে পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি ‘হৃদয়ে ৭১’। -রোকেয়া ইসলামের কাহিনীতে চলচ্চিত্রটির কাহিনী বিন্যাস ও সংলাপ রচনা করেছেন মীর্জা রাকিব। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন সাদেক সিদ্দিকী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইমন, রুমানা, আন্না, সাগর, সাইফ খান, রাখী, শহীদুল আলম সাচ্চু, হীরা, আশরাফ কবীর, আব্বাসউল¬াহ, মারুফ, আমীর, উদয় খান, নিশু রহমান প্রমুখ। রাত ৮টায় প্রচার হবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিককে নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘স্মৃতি চিহ্ন’।- রুকসানা কবীর কাকলী’র উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্ঠানে অংশ নিয়েছেন কণ্ঠশিল্পী আব্দুল জব্বার ও শাহীন সামাদ। উপস্থাপিকার সঙ্গে আলাপচারিতায় যুদ্ধকালীন সময়ের স্মৃতিচারণের পাশাপাশি শিল্পীরা বলেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গানের পেছনের গল্প। আলাপচারিতার ফাঁকে দর্শকদের জন্য গেয়েছেন গান। রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে ফেরদৌস হাসানের রচনা ও পরিচালনায় বিশেষ নাটক ‘চোর না ডাকাত’। -সর্বশেষ রাত ১১টায় প্রচার হবে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত কাহিনী নিয়ে স্বাধীনতা দিবসের বিশেষ টেলিফিল্ম ‘উপলব্ধি’।- জাহানারা ইমামের গল্প অবলম্বনে টেলিফিল্মে নাট্যরুপ দিয়েছেন ফজলুল করিম। পরিচালনায় গোলাম সোহরাব দোদুল। অভিনয় করেছেন আবুল হায়াত, রওনক হাসান, রিচি সোলায়মান প্রমুখ।

স্বাধীনতা দিবসে- গল্প গানের আমন্ত্রণে’র ‘বিশেষ পর্ব’
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এটিএন বাংলার বিশেষ অনুষ্ঠানমালায় প্রচার হবে সুবীর নন্দীর অংশগ্রহনে ‘গল্প গানের আমন্ত্রনে’র বিশেষ পর্ব। অনুষ্ঠানে একান্ত আলাপচারিতার পাশাপাশি সংগীতের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধকে স্মরণ করেছেন বাংলাদেশের বিশিষ্ট সঙ্গীত শিল্পী সুবীর নন্দী। সঙ্গীত শিল্পী সাগরিকা জামালী’র উপস্থাপনা এবং সেলিম দৌলা খান ও লানা খান এর পরিচালনায় অনুষ্ঠানটি এটিএন বাংলায় প্রচার হবে ২৬শে মার্চ বুধবার সকাল ৭.৩০মিনিটে।

প্রামাণ্য অনুষ্ঠান ‘স্বাধীনতার অন্তরালে’
মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে এটিএন বাংলার বিশেষ অনুষ্ঠানমালায় প্রচার হবে প্রমান্য অনুষ্ঠান ‘স্বাধীনতার অন্তরালে’। ১৯৪৭ সালের দেশ বিভক্তি, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ৬ দফা, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ, সবকিছুই আংশিকভাবে তুলে ধরা হয়েছে অনুষ্ঠানে। অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাস নিয়ে কথা বলেছেন ড. কামাল হোসেন, ব্যারিষ্টার আমিরুল ইসলাম, অধ্যাপক আ.আ.ম.স আরিফিন সিদ্দিক, অধ্যাপক আনোয়ার হোসেন এবং কামাল লোহানী।
বাংলাদেশের স্বাধীনতার অন্তরালে রয়েছে হাজারো কথা, হাজারো ব্যাথা। রয়েছে অসংখ্য মানুষের আত্মত্যাগ। আমরা স্বাধীন হয়েছি প্রায় ৪৫ বছর। দেশের মুক্তিযোদ্ধা যারা রক্ত আর ত্যাগের বিনিময়ে এদেশকে স্বাধীন করেছেন, তারা অনেকেই আমাদের ছেড়ে চলে গেছেন। যারা বেচে আছেন হয়তো একদিন তারাও থাকবেন না। কিন্তুু ইতিহাস থাকবে। জানতে হবে এদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস, জানাতে হবে নতুন প্রজন্মকে। আর নতুন প্রজন্মকে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে এটিএন বাংলায় আয়োজন হয়ে থাকে বিশেষ অনুষ্ঠানমালার। আমজাদ কবীর চৌধুরীর প্রযোজনায় প্রামাণ্য অনুষ্ঠান ‘স্বাধীনতার অন্তরালে’ অনুষ্ঠানটি প্রচার হবে ২৬ মার্চ দুপুর ১টা ১৫মিনিটে এটিএন বাংলায়।