সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর কথা-আজ ‘সুখের খুঁজে সুখলাল’

12784578_991911844230391_1209631920_nবিনোদন ডেস্ক :: সমাজের সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী যাদেরকে আমরা তৃতীয় লিঙ্গ বা হিজড়া হিসেবে চিনি। শিখ-ি কথা নাটকে সাধারণ চোখে দেখা শিখ-ী বা হিজড়াদের রং-ঢং এ ভরপুর জীবনের অপর প্রান্ত দু:খ ও দুর্দশার করুণ অধ্যায়ের আলোকপাত করা হয়েছে। ফুটে উঠেছে সমাজের এক বিভৎস চিত্র। সামাজিক দায়বদ্ধতা হতে সমাজের পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীর কথা গতকাল ২০ মার্চ রোববার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে উপভোগ করল নাট্যমোদী দর্শক।
“আমরা চলি অবিরাম, অগ্নি আখরে লিখি মোদেরই নাম” এই স্লোগানে সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত আট দিন ব্যাপী একুশের চেতনায় নাট্যোৎসবের গতকাল ছিল তৃতীয় দিন। সন্ধ্যা সাত টায় শুরু হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাট্যদল দিক থিয়েটারের পরিবেশনায় নাটক ‘শিখ-ী কথা’। নাটকটি রচনা করেন- আনন জামান, নির্দেশনা- মোতাহের হোসেন সোহেল ও পুন:নির্দেশনা দিয়েছেন- হাসান আবু জাফর।
নাটকটি শেষ হওয়ার পর সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতায় শুভেচ্ছা জানানো হয় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন রুমিকে। তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান, সম্মিলিত নাট্য পরিষদের প্রাক্তন সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম মুকুল। অংশগ্রহণকারী দলকে সম্মাননা স্মারক তুলে দেন- জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত।
আজ নাট্যোৎসবের ৪র্থ দিন সিলেটের স্বনামধন্য নাট্যকার বিদ্যুৎ করের রচনায় সন্ধ্যা ৭টায় অডিটোরিয়াম মঞ্চে মঞ্চস্থ হবে নাটক “সুখের খুঁজে সুখলাল”। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের পক্ষ থেকে আগামী ২৫ মার্চ পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় মঞ্চনাটক দেখার আমন্ত্রণ জানানো হয়।