মানিকের দ্বৈত নাগরিকত্বের বিষয়ে জানতে চেয়ে ব্রিটিশ হাইকমিশনে আবেদন

manikডেস্ক রিপোর্টঃ বিচারপতি শামসুদ্দীন চৌধুরী মানিকের দ্বৈত নাগরিকত্বের বিষয়ে জানতে চেয়ে ব্রিটিশ হাইকমিশনে আবেদন করেছেন এক আইনজীবী। বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টের আইনজীবী জুলফিকার আলী জুনু এ আবেদন করেছেন বলে তিনি নিজে জানিয়েছেন।
এর আগে জুলফিকার আলী জুনু দুর্নীতি দমন কমিশনে (দুদক) বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক তার ‘দ্বৈত নাগরিকত্ব’ থাকার বিষয় গোপন করেছেন অভিযোগ করেন।
আবেদনে বলা হয়েছে, সদ্য অবসরে যাওয়া বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী দ্বৈত নাগরিক। দ্বৈত নাগরিক হিসেবে তিনি ব্রিটিশ সরকারের সব সুযোগ-সুবিধা ভোগ করে আসছেন। পক্ষান্তরে তিনি প্রথমে হাইকোর্টের এবং পরে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।
কিন্তু বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়ার সময় কাগজ-পত্রে দ্বৈত নাগরিকত্বের বিষয়ে কোনো তথ্য দেননি। অর্থাৎ দ্বৈত নাগরিক-সংক্রান্ত তথ্য গোপন করে বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেছেন, যা প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ।
ওই আইনজীবী বলেন, উল্লিখিত বিষয় গুরুত্বের সঙ্গে যাচাই-বাছাই করে বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিকের দ্বৈত নাগরিকত্বের তথ্য গোপন করার বিষয়ে তদন্তের আবেদন করছি।
এর আগে গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মোজাম্মেল হক বঙ্গভবনে গিয়ে বিচারপতি মানিকের জাজশিপ প্রত্যাহার করার আবেদন জমা দেন।