রাজারগলি থেকে সোবহানীঘাট : অভিনব ‘বরযাত্রা’

weding-partyসুরমা টাইমস ডেস্কঃ সিলেট নগরবাসী শুক্রবার অভিনব ‘বরযাত্রা’ উপভোগ করলেন। বর নিজে সাইক্লিস্ট। পরিবেশ বান্ধব যান হিসেবে বাই সাইকেলকে জনপ্রিয় করতে কাজ করেন। আর এ কারণে, বাই সাইকেলে চড়ে বিয়ে করতে গেলেন তিনি। শুধু বর নন তার সহযাত্রী হিসেবে বরযাত্রায় বাই সাইকেল আরোহী ছিলেন আরো অন্তত শতাধিক লোক।
নগরীর রাজারগলি থেকে সোবহানীঘাট পর্যন্ত পুরো পথই শেরোয়ানী পাগড়ি পরা বর নিজে বাই সাইকেল চালিয়ে যান। তরুণ বরের মত আরো অনেক তরুণের পাশাপাশি পৌড়দের অনেকেও ব্যতিক্রমী এই বাই সাইকেল বরযাত্রায় শামিল হন। আর পুরো যাত্রা পথে কৌতুহলী নগরবাসী রাস্তার পাশে দাঁড়িয়ে উপভোগ করেন আকর্ষণীয় এই বরযাত্রার দৃশ্য।
এই বিয়ের বর আনোয়ার হোসেন। তিনি সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সিনিয়র প্রভাষক। পাশাপাশি, তিনি একজন সাইক্লিস্ট এবং ‘সিলেট সাইক্লিস্ট কমিউনিটি’ নামের একটি সাইক্লিস্ট ক্লাবের সাথে জড়িত। এই ক্লাবের সদস্যরা পরিবেশ বান্ধব যান হিসেবে বাই সাইকেলকে জনপ্রিয় করার লক্ষ্যে কাজ করেন।
আনোয়ার হোসেন বগুড়ার ধুনট উপজেলার বাসিন্দা। তার পিতা আমজাদ হোসেন প্রামাণিক। বর্তমানে সিলেট নগরীর রাজার গলির বাসিন্দা। আর তার কনে তানজিনা নাসরিন একই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী। সিলেট শহরতলীর ইসলামপুর মোহাম্মদপুর আবাসিক এলাকার বাসিন্দা আলহাজ্ব জমির হোসেন মেয়ে তানজিনা।
শুক্রবার ছিল তাদের বিয়ের অনুষ্ঠান। দুপুরে সে অনুষ্ঠানে শেরওয়ানী ও পাগড়ি পরা বর নিজে বাই সাইকেল চালিয়ে যান রাজারগলি থেকে সোবহানীঘাটের আগ্রা কমিউনিটি সেন্টার পর্যন্ত। তার সহযাত্রী ছিলেন সাইকেল চড়া আরো শতাধিক লোক। তরুণদের মত বয়স্করাও ছিলেন এই সাইকেল আরোহীদের দলে। অবশ্য মহিলা ও শিশুদের জন্য ছিল কয়েকটি মাইক্রোবাস (লাইটেস) এর ব্যবস্থা। এই অভিনব বরযাত্রা দেখে কিছুক্ষণের জন্য থমকে দাঁড়িয়ে ছিলেন নগরীর পথচারীরা। আর বরযাত্রী সাইকেল আরোহীদের মাঝে ছিল ভিন্ন রকম উচ্ছ্বাস।