এক যুগ পর শুক্রবার বড়লেখা আ’লীগের কাউন্সিল

awamileague logoডেস্ক রিপোর্টঃ এক যুগের দীর্ঘ সময় পার করে মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হতে যাচ্ছে শুক্রবার (১২ ফেব্রুয়ারি)। পৌরসভা প্রাঙ্গণে এই কাউন্সিল অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে কাউন্সিলকে কেন্দ্র করে নেতাকর্মীরাও চাঙা হয়ে ওঠেছেন। সম্ভাব্য পদপ্রার্থীরা কাউন্সিলরদের সাথে দেখা-সাক্ষাৎ করে মতবিনিময় করছেন।

প্রস্তুত হয়েছে উপজেলা, পৌর ও ইউনিয়ন কমিটির মধ্য থেকে কাউন্সিলরদের তালিকা। এখন বাকি রয়েছে কাউন্সিলের আনুষ্ঠানিকতা মাত্র।

কাউন্সিলে সভাপতি পদকে চাপিয়ে এখন সাধারণ সম্পাদক পদ নিয়ে চলছে তুমুল আলোচনা। কে হচ্ছেন দলের সাধারণ সম্পাদক। তবে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নতুন মুখও দেখা যেতে পারে বলে দলীয় একাধিক সূত্র জানিয়েছে।

সাধারণ নেতাকর্মীরা প্রত্যাশা করছেন দলের প্রতি আনুগত্য ও ত্যাগী নেতারা দায়িত্বে আসবেন।

উপজেলা আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০০৪ সালের ৩১ মার্চ বড়লেখা উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন হয়েছিল। এতে সভাপতি নির্বাচিত হয়েছিলেন জাতীয় সংসদের বর্তমান হুইপ ও মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনের সাংসদ মো. শাহাব উদ্দিন এবং সাধারণ সম্পাদক হয়েছিলেন প্রণয় কুমার দে। এরপর কমিটির মেয়াদ-উত্তীর্ণ হয়ে অনেক বছর পেরিয়ে গেলেও আর সম্মেলন করা সম্ভব হয়নি। বর্ধিত সভা করে মৃত ও নিষ্ক্রিয়দের বাদ দিয়ে সক্রিয় কর্মীদের কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু মূল নেতৃত্বে কোনো অদলবদল হয়নি। আগামী শুক্রবার কাউন্সিল আহবান করা হয়েছে।

এই কাউন্সিলকে কেন্দ্র করে তৎপর হয়ে ওঠেছেন সম্ভাব্য পদের জন্য আগ্রহী নেতাকর্মী ও তাঁদের অনুসারীরা। বিশেষ করে সাধারণ সম্পাদক পদ নিয়ে দল ও দলের বাইরে আলাপ-আলোচনায় অন্তত পাঁচজনের নাম ওঠে আসছে।

তাঁরা হচ্ছেন উপজেলা আওয়ামী লীগের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রাক্তন থানা ছাত্রলীগ সভাপতি আনোয়ার উদ্দিন, প্রাক্তন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সদস্য সিরাজ উদ্দিন, উপজেলা যুবলীগ সভাপতি ও বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, উপজেলা আওয়ামী লীগের যুব ক্রীড়াবিষয়ক সম্পাদক ও বড়লেখা পৌরসভার নব-নির্বাচিত মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী এবং উপজেলা যুবলীগের সিনিয়র সহ-সভাপতি ও সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ।

বড়লেখা উপজেলা আওয়ামী লীগের এই কাউন্সিলে অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চীফ হুইপ মো. আব্দুস শহীদ এমপি, সাধারণ সম্পাদক মো. নেছার আহমদ প্রমুখ।

কাউন্সিলে সভাপতিত্ব করবেন বড়লেখা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও হুইপ মো. শাহাব উদ্দিন এমপি।

বড়লেখা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রণয় কুমার দে বলেন, ‘মূলত কাউন্সিল হবে। পরে বড় করে মন্ত্রী কাউকে এনে সম্মেলনের অনুষ্ঠান করা হবে। নির্বাচনসহ নানা কারণে সম্মেলন করার সুযোগ হয়নি। তবে এই সময়ে বর্ধিত সভা করে কমিটিতে অনেককে কো-অপ্ট করা হয়েছে।

সাধারণ সম্পাদক আরো জানান, তাঁর এবার আর পদপ্রার্থী হওয়ার ইচ্ছে নেই। সংগঠনের দায়িত্বে নতুন নেতৃত্ব আসবে। এমনটাই তার ইচ্ছা।