২২ মার্চ সিলেট সদর উপজেলার ৮টি ইউনিয়নে নির্বাচন

election comissionডেস্ক রিপোর্টঃ ২২ মার্চ সিলেট সদর উপজেলার ৮টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার ঘোষিত ইউপি নির্বাচনের তফসিল অনুযায়ী, মোট ছয় ধাপে ৪ হাজার ২৭৯ ইউনিয়ন পরিষদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে সিলেটের ৮ ইউনিয়নে নির্বাচন হবে। এবছর প্রথমবারের মতো দেশে দলীয়ভাবে ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে।

সদর উপজেলার নির্বাচন হওয়া ইউনিয়নগুলোর মধ্যে রয়েছে- জালালাবাদ, হাটখোলা, খাদিমনগর, খাদিমপাড়া, টুলটিকর, টুকেরবাজার, মোগলগাঁও ও কান্দিগাঁও।

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন নির্বাচন কমিশন বৃহস্পতিবার এই ছয়টি ধাপের ভোটের তারিখ চূড়ান্ত করে স্থানীয় রিটার্নিং কর্মকর্তাদের বিস্তারিত তফসিল ঘোষণার দায়িত্ব দিয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, প্রথম ধাপে ৭৫২ ইউপির ভোট হবে ২২ মার্চ। এরপর ৩১ মার্চ ৭১০টি ইউপি, ২৩ এপ্রিল ৭১১টি ইউপি, ৭ মে ৭২৮টি ইউপি, ২৮ মে ৭১৪টি ইউপি এবং ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোট হবে।

এইএসসি পরীক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পরীক্ষার ফাঁকে ফাঁকে এই তারিখ ঠিক করা হয়েছে। প্রথম দফার তফসিল কমিশন ঠিক করেছে। বাকিগুলো স্থানীয় পর্যায়ে ঘোষণা করা হবে। প্রথম দফায় ২২ মার্চের নির্বাচনে অংশ নিতে ২২ ফেব্রুয়ারির মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়া যাবে। ২৩ ও ২৪ ফেব্রুয়ারি বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় রাখা হয়েছে ২ মার্চ। প্রতীক বরাদ্দ করা হবে ৩ মার্চ। চেয়ারম্যান পদের নির্বাচন দলীয়ভাবে হলেও সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদের ভোট হবে নির্দলীয়ভাবে। দেশের সাড়ে চার হাজার ইউপির মধ্যে মার্চ থেকে জুন সময়ে নির্বাচন উপযোগী রয়েছে ৪ হাজার ২৭৯টি। জেলা নির্বাচন কর্মকর্তা আজিজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।