ফেসবুকে যুক্ত হচ্ছে আরো ৬ বাটন

facebookডেস্ক রিপোর্টঃ ফেসবুকে ‘লাইক’ বাটন অনেকের কাছে একঘেয়ে হয়ে উঠেছে। আর তাই ফেসবুকে ৬টি নতুন ইমোজি যুক্ত হতে যাচ্ছে। এর অর্থ হচ্ছে লাইক ছাড়া ব্যবহারকারীরা ফেসবুকে আরো ছয়টি বাটন পাচ্ছেন।
ব্যবহারকারীদের অভিযোগ, এক লাইক বাটনে অনুভূতির প্রকাশ ঠিকমতো হচ্ছে না। ‘ডিজলাইক’ বাটনের জন্য জোর দাবি উঠেছিল। এরপরই ফেসবুক কর্তৃপক্ষ ঘোষণা দেয় রাগ, দুঃখ, উচ্ছ্বাস, ভালোবাসার ছয়টি ইমোজির!
সম্প্রতি ফেসবুক জানিয়েছে সারা বিশ্বের ব্যবহারকারীদের জন্যই ইমোজিগুলো উন্মুক্ত করে দেওয়া হচ্ছে। তবে দিনক্ষণ না বললে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেছেন, শিগগিরই এগুলো সবার ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।
এখন ফেসবুকে ব্যবহারকারীরা সব মিলিয়ে ‘লাইক’, ‘লাভ’, ‘হাহা’, ‘ইয়াই’, ‘ওয়াও’, ‘স্যাড’ এবং ‘অ্যাংরি’ বাটন ব্যবহার করতে পারবে, যা একসঙ্গে বলা হচ্ছে ‘ফেসবুক রিয়েকশনস’। কোনো পোস্টে এ ধরনের ইমোজি যোগ করতে হলে মোবাইল অ্যাপে পোস্টের নিচে নির্দিষ্ট জায়গায় চেপে ধরতে হবে। ওয়েবসাইটে অবশ্য মাউস ওপরে নিয়ে গেলেই (হোভার) ইমোজিগুলো দেখাবে। কোন ইমোজির বোতাম কতবার চাপা হয়েছে, তা প্রতিটি পোস্টের নিচে দেখাবে।
মার্ক জাকারবার্গ বুধবার বলেছেন, ‘আমরা চাই মানুষ যা পছন্দ করে তার অর্থপূর্ণ সবকিছু যেনো তারা শেয়ার করতে পারে।’ ফেসবুক মনে করছে এই পরিবর্তনের ফলে মানুষ তাদের অনুভূতি আরো সহজভাবে শেয়ার করতে পারবে।
ফেসবুক কর্তৃপক্ষ চিলি, ফিলিপাইন, পর্তুগাল, আয়ারল্যান্ড, স্পেন, জাপান এবং কলম্বিয়ার ব্যবহারকারীদের ছয়টি ইমোজি পরীক্ষামূলকভাবে ব্যবহার করতে দিয়েছিল। এখন সারা বিশ্বের ১৬০ কোটি ব্যবহারকারী লাইক ছাড়াও ওই ৬টি ইমোজি ব্যবহার করতে পারবেন। সূত্র: এএফপি