নবীগঞ্জে দেড় শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় অনুষ্টিত

Horse1উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ থেকেঃ নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের আলমপুর গ্রামে প্রতি বছরের ন্যায় এবারও অত্যান্ত আনন্দঘন পরিবেশে ঘোড়ার দৌড় প্রতিযোগিতা অনুষ্টিত হয়েছে। পৌষ সংক্রান্তি উপলক্ষে গতকাল শুক্রবার আলমপুর গ্রামবাসীর উদ্যোগে এ প্রতিযোগীতা অনুষ্টিত হয়ে থাকে। প্রতি বছর এই দিনে পৌষ সংক্রান্তি উপলক্ষ্যে ঘোড় দৌড় প্রতিযোগিতা অনুষ্টিত হয়ে থাকে।
এলাকাবাসী সূত্রে জানা যায়, গতকাল শুক্রবার বিকেলে উপজেলার একমাত্র ঘোড় দৌড় প্রতিযোগিতা Horse2আলমপুরে প্রায় দেড়শত বছর পূর্ব থেকে চলে আসছে। প্রতিযোগিতা উপভোগ করার জন্য পুরুষ মহিলা ও শিশু-কিশোরসহ অনেক দূর দূরান্ত থেকে কয়েক সহস্রাধিক লোক এসে সমবেত হন। এবারের প্রতিযোগিতায় আউশকান্দি ইউনিয়নের আলমপুর গ্রামের আলাল মিয়ার (উড়াল পংকী) ঘোড়াটি প্রথম স্থান অধিকার করে। দ্বিতীয় হয়েছে নবীগঞ্জের করগাঁও ইউনিয়নের পাঞ্জারাই গ্রামের শাহীদ মিয়ার (শাহী) ঘোড়া এবং তৃতীয় স্থান পেয়েছেন জগন্নাথপুরের জমসেদ আলীর ঘোড়া।
প্রতিযোগিতায় প্রথম পুরস্কার ১টি রঙ্গিন টেলিভশন, দ্বিতীয় পুরস্কার ১টি ডিভিডি প্লেয়ার ও তৃতীয় পুরস্কার হিসেবে একটি টেবিল ফ্যান প্রদান করা হয়। প্রতিযোগিতায় শেষে গ্রামবাসীসহ এ এলাকার গণ্য মান্য ব্যক্তিবর্গ কর্তৃক বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।