বিতর্কিত ৫৭ ধারা বাতিলের ইঙ্গিত আইনমন্ত্রীর

14821ডেস্ক রিপোর্টঃ তথ্য প্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারা বাতিলের ইঙ্গিত দিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। রবিবার (১০ জানুয়ারি) আইন মন্ত্রণালয়ে আইনমন্ত্রীর সভাপতিত্বে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে আইনমন্ত্রী এ ইঙ্গিত দেন।
আইনমন্ত্রী বলেন, আইসিটি অ্যাক্ট-এর ৫৭ ধারা নিয়ে যে উদ্বেগ-উৎকণ্ঠা ছিল তা দূর করার জন্য ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট-২০১৬ (ডিজিটাল নিরাপত্তা আইন) প্রণয়ন করতে যাচ্ছে সরকার। ডিজিটাল সিকিউরিটি আইনে তথ্যপ্রযুক্তি আইনের সংশ্লিষ্ট ধারাগুলো স্পষ্ট করা হবে। এ কারণে ৫৭ ধারা নিয়ে যে শঙ্কা তা আর থাকবে না।
এই আইনে ডিজিটাল মাধ্যমে করা অপরাধের ধরন বিবেচনা নিয়ে সর্বোচ্চ সাজা ১৪ বছর রাখা হয়েছে। তবে সর্বনিম্ন শাস্তি নির্ধারণ করা হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, অপরাধের মাত্রা অনুযায়ী তা নির্ধারণ হবে।
বৈঠকে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকসহ আইসিটি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আইনমন্ত্রী বলেন, আইসিটি আইনের ৫৪,৫৫,৫৬,৫৭ ধারা নিয়ে বিভিন্ন মহলে নানা ধরনের উদ্বেগ ও উৎকণ্ঠা রয়েছে। প্রস্তাবিত এই আইনে সেই উদ্বেগ-উৎকন্ঠা দূর করার চেষ্টা করা হবে। অপরাধ ও শাস্তির বিষয়টি আরো স্পষ্ট করা হবে।
প্রস্তাবিত আইনটি জামিনযোগ্য হবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, এই মুহূর্তে এটি বলা সম্ভব নয়, তবে এটুকু বলতে পারি শেখ হাসিনার শাসনামলে সাংবাদিকদের জন্য ক্ষতিকর বা উদ্বেগ জাগার মতো কোনো আইন পাস করা হবে না। নিরাপরাধ কোনো লোক হয়রানির শিকার হবে না।