মেয়র আরিফের ফরমালিন বিরোধী অভিযান নিয়ে বিতর্ক

arif formalinসুরমা টাইমস ডেস্কঃ নগরীতে ফরমালিন ঠেকাতে মাঠে নেমেছেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। বৃহস্পতিবার বিকালে ৩টায় সিটি করপোরেশনের মেয়র আরিফুল হকের নেতৃত্বে বিএসটিআই ও সিটি করপোরেশন যৌথভাবে নগরীর প্রাণকেন্দ্র বন্দবাজারস্থ বিভিন্ন ফলের দোকান ও মাছবাজারে অভিযান পরিচালনা করে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মুস্তাফিজুর রহমান অনেক দোকানকে নাম মাত্র জরিমানা করেন আরিফুল হকের নির্দেশে। আবার অনেক দোকানে জরিমানাই করেননি। বন্দরবাজারে শতাধিক দোকানে ফলমুল বিক্রি হয়ে থাকে। বিএসটিআইয়ের কর্মকর্তা-কর্মচারীরা সব দোকানে আম, জাম, লিচু, আঙ্গুর, আপেল, তরমুজে তাৎক্ষনিক পরীক্ষা করে ফরমালিন পেলেও মেয়র আরিফের নির্দেশে দোকানগুলো থেকে বিভিন্ন ফলের স্যাম্পল তাদের সঙ্গে থাকা পিকআপ ভ্যানে তুলেন। পরে কিছু কিছু প্রতিষ্ঠানকে সামন্য পরিমান টাকা জরিমানা করে ফরমালিনযুক্ত ফলমুল বিক্রি না করার নির্দেশ দেন।
অভিযান চালাকালে সরেজমিনে বন্দরবাজার গিয়ে দেখা যায়, নগরীর ফল দোকানগুলো মেয়র আফিরে নেতৃত্বে অভিযান চালানো হচ্ছে। এ সময় প্রতিটি দোকানেই পরীক্ষা করে ফলমুলে ফরমালিন পাওয়া যায়। কিন্তু প্রতিটি দোকান থেকে অল্প পরিমান ফল স্যাম্পল হিসেবে গাড়িতে তোলা হয় ধ্বংস করার জন্য।
আক্তার ফ্রুটস-এর মালিক আক্তার মিয়া সিলেটভিউ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মেয়র আরিফ সাবকে আমি বলেছি আমরা কদমতলী আড়ৎ থেকে ফল কিনে এনেছি। আমরা ফরমালিন আছে কি না জানিনা। উনাকে জরিমানা না করার অনুরোধ করি। আমাদের প্রতিষ্ঠানে ফরমালিনযুক্ত ফল পেলেও জরিমানা বা ধ্বংস করা হয়নি।
সিলেট সিটি করপোরেশনের গণসংযোগ কর্মকর্তা মঈন উদ্দিন মঞ্জু বলেন, সিলেট সিটি করপোরেশনের ইতিহাসে এই প্রথম ফলের মার্কেটে ভ্রাম্যমান আদালত পরিচালিত হলো। এ ব্যাপারে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এইসব দোকান থেকে আমি নিজেই ফলমুল কিনি। তখন তাদেরকে জিজ্ঞেস করলে তারা বলতো এই ফলগুলো ফরমালিন মুক্ত। কিন্তু আজকে পরিক্ষা করে দেখা গেল সব দোকানেই ফরমালিনযুক্ত ফলমূল।
অভিযানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিটি করপোরেশেনর নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নূর আজিজ, স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার সুধাময় মজুমদার।