মিথ্যা মামলা থেকে রক্ষা পেতে প্রশাসনের সহযোগিতা চাইলেন জৈন্তাপুরের ছাতারখাই গ্রামবাসী

সংবাদ সম্মেলন ও স্মারকলিপি প্রদান

mamlaডেস্ক রিপোর্টঃ সিলেটের জৈন্তাপুর উপজেলার স্থানীয় প্রভাবশালী বশির উদ্দিন গংদের দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার এবং এলাকার মানুষকে সন্ত্রাসী হামলা থেকে রক্ষা করতে ও তাদের স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন দরবস্ত ইউনিয়নের ছাতারখাই গ্রামবাসী। রোববার সিলেটে গ্রামবাসীর উদ্যোগে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন আব্দুল হেকিম বাবুল।
লিখিত বক্তব্যে বলা হয়, ছাতারখাই জৈন্তাপুর উপজেলার সর্ববৃহত গ্রাম। গ্রামের বেশীরভাগ মানুষ দিনমজুর এবং কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করেন। বংশ পরম্পরায় মকাডুল ও ছোটকান্দি মৌজায় অবস্থিত হাওরের প্রায় ১৫ থেকে ১৬ একর ভূমি বড়জুরি কাটাগাং বিলটি গ্রামবাসী ভোগদখল করে আসছেন। সরকারের মহাল শামিল জলকরের আওতায় প্রতিবছর খাজনা পরিশোধ করে এই হাওরে গরু মহিষের পানি খাওয়ানো, বোরো ধান চাষাবাদ ও মাছ ধরে জীবিকা নির্বাহ করছেন এলাকার হাজার হাজার মানুষ। এই বিলটি ওই এলাকার মানুষের জীবিকা নির্বাহের প্রধান উৎস। কিন্তু একই ইউনিয়নের চাল্লাইন গ্রামের হাজী আব্দুল হকের ছেলে প্রভাবশালী বশির উদ্দিনসহ তার কতিপয় সহযোগী এই বিলের ভোগদখলে এলাকাবাসীর বাধা হয়ে দাড়িয়েছেন। বশির উদ্দিন এলাকার দরিদ্র শ্রমিক ও কৃষকদের একমাত্র জীবিকা নির্বাহের উৎস এই বিলটি জাল জালিয়াতির মাধ্যমে ভুয়া কাগজ তৈরি করে জোরপূর্বক ভোগদখলের পায়তারায় লিপ্ত রয়েছেন। গায়ের জোরে এলাকার মানুষকে বঞ্চিত করে নিজেই বিলের বিভিন্ন অংশ থেকে আর্থিক সুবিধা আদায়ে লিপ্ত রয়েছেন তিনি। টাকার জোরে বশির পুলিশ প্রশাসনকে ম্যানেজ করে বিভিন্ন সময়ে নিরীহ মানুষকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি এবং আইনী মারপ্যাচে বন্দি করে ফেলেছেন। পুলিশের গ্রেফতার আতঙ্কে গ্রাম ছেড়ে পালিয়ে বেড়াচেছন নিরীহ লোকজন।
সংবাদ সম্মেলনে এলাকাবাসী প্রভাবশালী বশির উদ্দিনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ এবং মিথ্যা মামলা থেকে রক্ষা পেতে প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন। এ সময় ছাতারখাই গ্রামবাসীর পক্ষে উপস্থিত ছিলেন মো এবাদুর রহমান, আব্দুল করিম, আব্দুল মালিক, নুরুল হক, জিয়াউল হক প্রমুখ।
এদিকে রবিবার দুপুর ১টার দিকে সিলেট ডি আই জি ও পুলিশ সুপার বরাবর স্মারকলিপি প্রদান করেন এলাকাবাসী।