অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন!

Permesso-di-soggiorno-sucidiario-1ডেস্ক রিপোর্টঃ ইতালিতে প্রায় কয়েক বছর পরপর সরকারী ভাবে অবৈধদের বৈধ করার আইন পাশ করা হয়ে থাকে, তবে আমাদের এই লেখা কিন্তু সরকারী ভাবে এরকম কোন আইন পাশ করা হয়েছে বা হবে এরকম কোন বিষয়ের উপর না। অনেকের আশা ছিল যে, এ বছর হয়তো ইতালিয়ান সরকার ইতালিতে অবৈধদের বৈধ করার আইনটি পাশ করতে পারে। কিন্তু আমরা অতি দুঃখের সাথে বলছি যে, এ বছর সরকার থেকে এ রকম কোনো আইন বা গেজেট পাশ করা হয় নাই। তবে দুঃখের হলেও এর সাথে কিছু আনন্দের বিষয়ও রয়েছে, যেমন-ইতালিতে সরকারিভাবে এরকম কোনো আইন পাশ করা না হলেও অন্যান্য কিছু মাধ্যমে কিন্তু অবৈধরা ইতালিতে বৈধ হতে পারেন? কিন্তু কিভাবে?
সবার প্রথম আমাদের একটি বিষয় খুব ভালো করে জানতে হবে, যে সমগ্র ইতালি জুড়ে হাজারো এলাকা বা প্রভিঞ্চি রয়েছে, যেখানে এক এক এলাকার নিয়ম কানূন এক এক এলাকা থেকে সম্পূর্ণ ভিন্ন, আর এই বিষয়ে যারা ইতালিতে দীর্ঘ বছর ধরে রয়েছেন এবং ইতালির বিভিন্ন এলাকায় ঘুরেছেন তারা খুব ভালো করে বলতে পারবেন। যেমন, মনে করুণ ইতালির রোমের আইন-কানুন ইতালির মিলান থেকে সম্পূর্ণ ভিন্ন, আমাদের এতো দূরে যাওয়ার দরকার নেই, আরও ভালো করে বুঝানোর জন্য বলতে পারি, যেমন ধরুন-ইতালির রোমেই বিভিন্ন এলাকা ভাগ করে ২০ টার মতো কমুনে রয়েছে, আর মজার বিষয় হলো এই সবগুলো কমুনে একি প্রভিঞ্চির মধ্যে হয়েও এদের কাজ করার নিময় নীতি কিন্তু সম্পূর্ণ ভিন্ন, ধরুন-আপনার রেসিডেন্স কার্ড করাবেন? কিন্তু এই কাজটি করাতে আপনাকে এক এক কমুনেতে এক ধরণের নিয়ম-কানুন মেনে চলতে হবে, কোথাও অনেক সহজ আবার কোথাও অনেক কঠিন আইন। যাই হোক, এই হচ্ছে ইতালির ইতালিয়ানদের অবস্থা।
এবার আসুন মূল প্রসঙ্গে-আপনারা ইতোমধ্যে জেনে থাকবেন যে, ইতালিতে অনেক আশ্রয় কেন্দ্র রয়েছে, যেটাকে ইতালিয়ান ভাষায় বলে (Centri di Accoglienza) অনেকের কাছে আবার ক্যাম্প, লাগার অথবা আশ্রয় কেন্দ্র হিসেবে পরিচিত। তো কমুনের মতোও সমগ্র ইতালি জুড়ে এরকম হাজারও “চেন্ত্র দি আকোলিয়েন্সা” রয়েছে যারা অবৈধদের বৈধ হতে সাহায্য করে, যেখানে অনেক অবৈধরা এসকল আশ্রয় কেন্দ্রের মাধ্যমে রাজনৈতিক আশ্রয় নেওয়া থেকে শুরু করে, ১৮ বছরের নিচে তথা নাবালক হলে সেই আইনের আওতায় যে কাগজ রয়েছে সেটি পাওয়া এবং এর বাইরেও রয়েছে (human right) মানবাধিকার এর আওতায় এক ধরণের কাগজ রয়েছে সেগুলো পেতে পারেন, যা দিয়ে এক সময় আপনি ইতালিতে সাধারণ জীবন যাপন করা থেকে দেশ বিদেশ ঘুরে বেড়াতে পারবেন বৈধ ভাবে। তবে এখানে সবচাইতে বড় সমস্যা হল, ইতালিতে এরকম হাজার হাজার আশ্রয় কেন্দ্রের মধ্যে আপনি কিভাবে এদের মধ্যে ভালো ভালো আশ্রয় কেন্দ্র গুলো খুঁজে পাবেন? যার মাধ্যমে আপনি নিশ্চিত ও খুব সহজে আপনার ইতালির কাগজটি করিয়ে নিতে পারবেন?
হাঁ বন্ধুরা, আমিওপারি টিম আপনাদের সেই সকল ভালো ভালো আশ্রয় কেন্দ্র গুলো খুঁজে পেতে এবং সর্বোপরি ওদের মাধ্যমে ইতালিতে আপনার বৈধ হওয়ায় স্বপ্ন পূরণ হতে সাহায্য করবে, তবে হাঁ আমরা জানি কিছু বাঙ্গালী রয়েছে, যারা সব সময় ভালো কিছু পেলেই এর বারোটা না বাজানো পর্যন্ত শান্ত হয় না, এবং এরা এমন কিছু কার্যকলাপ করে বসে যার মাধ্যমে আমাদের দেশের ভাবমূর্তি নষ্ট হওয়ার সাথে সাথে, ওর এই সকল কর্ম কাণ্ডের জন্য, আরও হাজার হাজার অভিবাসীর জন্য বৈধ হওয়ার যে পথ খানি খোলা রয়েছে, সেটাও বন্ধ করিয়ে ছারে।
তাই যারা এই পন্থায় ইতালিতে বৈধ হতে চান তাদের কে অবশ্যই আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে হবে, এবং আমিওপারি টিম সেই ব্যক্তির সাক্ষাত্কার নেওয়ার মাধ্যমে তারে বিভিন্ন ভাবে বাজিয়ে দেখার পরেই সেই সব যায়গায় যেতে এবং কাগজ পেতে সাহায্য করবে। যাতে করে আপনার মতো আরও হাজারো অবৈধ অভিবাসীরা ইতালির কাগজ পেতে পারে এবং সর্বোপরি আমাদের দেশের ভাবমূর্তি কোনভাবেই ওদের কাছে নষ্ট না হয়।
আর এর জন্য আপনাদের আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে হবে। উল্লেখ্য যারা ইতালির বাইরে রয়েছেন তারা আমিওপারি টিম এর সাথে প্রথমে যোগাযোগ করে আপনার সকল বিষয় চূড়ান্ত করার পরেই ইতালি পারি দিবেন। ইতালির বাইরে সকল অবৈধ অভিবাসীর কাছে বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে যে, কেউ এই লেখা পড়ার সাথে সাথে ইতালিতে কাগজ হয়ে যাবে এরকম কোন চিন্তা ভাবনা মাথায় এনে ইতালি পারি জমাবেন না। আপনারা আমিওপারি টিম এর সাথে আলাপ আলোচনা করার পর যদি আমরা আপনাকে বলি যে আপনি এখন আসতে পারেন? তাহলেই আপনি আসবেন।
যোগাযোগ, স্ক্যাইপ- amiopari টেলঃ+৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল+৩৯-৩৩৮১৪০৮৯১৭ (WIND) মোবাইল+৩৯-৩২০০৪১২৫৪০ (WIND) মোবাইল+৩৯৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইল[email protected]
ঠিকানা-Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.