মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল ও অসাম্প্রদায়িক সাংস্কৃতিক ঐক্যবন্ধন গড়া

12422019_10203961576394728_1685847633_oসিবিএনএ কানাডা থেকে।। মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল ও অসাম্প্রদায়িক সাংস্কৃতিক ঐক্যবন্ধন গড়ার অঙ্গীকার ব্যাক্ত করেছে ৪৫ তম বিজয় দিবসে কানাডা উদীচীর| বিজয় দিবস ও মুক্তিযুদ্ধের অস্প্রদায়িক চেতনায় প্রবাসী বাঙালি এবং নুতন প্রজন্মের শিল্পীদের উন্মেষ ঘটানোর লক্ষ্যে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী অব ক্যানাডা গত রবিবার, ৩৮০ বার্চ মাউন্ট রোড এর টরন্টো গ্র্যান্ড প্যালেস ব্যাঙ্কুয়েট হলে বিপুল উৎসাহ উদ্দীপনায় হল ভর্তি দর্শকের উপস্থিতিতে পালিত হলো গৌরবের ৪৫ তম বিজয় মেলা। সুমন সাইয়েদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন সর্বজন শ্রদ্ধেয় শিক্ষাবিদ, সাহিত্যিক ডঃ বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর। বিশেষ অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী, লেখক-কলামিস্ট মোজাম্মেল হক খান ও সঙ্গীত পরিচালক আলী আসগর খোকন। আলোচনায় আরও বক্তব্য রাখেন প্রতিষ্ঠাতা সদস্য মাসুদুর রহমান, মুক্তিযোদ্ধা সাইফুল আলম চৌধুরী, গৌরী দাস, সুবর্না চৌধুরী, দেবাশীষ সাহা ও মামুনুর রশীদ।
বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী অব ক্যানাডার প্রতিষ্ঠাতা সদস্য মাসুদুর রহমান, মামুনুর রশীদ, তপন সাইয়েদ, সুমন সাইয়েদ ও সমরজিত রায়কে বিশেষ সন্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানটি 12388298_10203961576354727_1537675942_nপরিচালনা করেন আহ্বায়ক মোহাম্মদ আলমগীর। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিগত কমিটির সভাপতি ও সন্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক দীনা সাইয়েদ।
দেবাশীষ সাহার সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় নুতন প্রজন্মের উপস্থাপনা ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ পরিবেশনের মাধ্যমে । এরপর নুতন প্রজন্মের শিল্পী মোহনা সাইয়েদ তিতিল, সুমাইয়া আলম, এমিয়া হোসেন, লাবিবা, ময়ুখ সাইয়েদ, বাপ্পি ও অনিক সঙ্গীত পরিবেশন করে দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন। অতিথি শিল্পীদের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন কুমকুম বল ও ফারহানা শান্তা।। নিজের লেখা গল্পের অংশ পড়ে শোনান তাসরিনা শিখা। ‘চরম পত্র’ পাঠ করেন আহমেদ হোসেন।
সঙ্গীত পরিবেশন করেন অরুনাভ ভট্টাচার্য্য ও তার স্কুল। নৃত্য পরিবেশন করেন অরুনা হায়েদার এর সু-কন্যা নৃত্যাঙ্গন, বিপ্লব কর এর নৃত্য কলা কেন্দ্র ও ইত্তেলা মিথুন ক্রিয়েটিভ ল্যাব। সব শেষে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী অব ক্যানাডা পরিবেশন করেন নৃত্য ও গীতি আলেখ্য ‘জয় বাংলা’ যা দর্শক শ্রোতাদের মুগ্ধ করে শেষ মুহূর্ত পর্যন্ত। অংশ গ্রহণে গৌরী দাস, সুমি বর্মন, আইরিন আলম, ইন্দিরা রায়, ইভা নাগ, ঝুম্পা চক্রবর্তী, সায়মা শবনম, শ্যালিকা বারী, কলি হোসেন, অনিতা পাল, পাপিয়া, দীনা সাইয়েদ, সুমন সাইয়েদ, বিপ্লব কর্মকার, মোহাম্মদ আলমগীর, আব্দুল বারী, সামসুল আলম ও মামুনুর রশীদ। কী-বোর্ড -মাহবুব,অক্টোপ্যাড-রাজীব, তবলা-দেবাশীষ সাহা, ঢোল-রবার্ট বৈদ্য,সাউন্ড সিস্টেম-শামিম। নৃত্যাংশে : ইত্তেলা, মিথুন, মাতৃকা, ফাহিমা, ফাতিমা ও আনিকা। নাট্যাংশে: মিঠুন, টরি, রিংকেল, কনক, বাপ্পি ও অনিক। ক্যামেরা ও ভিডিও: সাজ্জাদ হোসেন ও মুনির বাবু। গ্রন্থনা ও নির্দেশনা-মামুনুর রশীদ।
ছবিঃ মনীর বাবু