অনুমতি ছাড়া ভোটকক্ষে প্রবেশ নয় সাংবাদিকদের

election 2015ডেস্ক রিপোর্টঃ পৌর নির্বাচনে প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোট কক্ষে প্রবেশ করতে পারবেন না সাংবাদিকরা। ভোটের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে সাংবাদিকদের বিষয়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে নির্বাচন কমিশন (ইসি) যে চিঠি পাঠিয়েছে তাতে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।
সোমবার ২৩৪ জন রিটার্নিং কর্মকর্তার কাছে পৌর নির্বাচনের তথ্য সংগ্রহের ক্ষেত্রে সাংবাদিকদের পাঁচটি নির্দেশনা মেনে চলার পরামর্শ দেওয়ার জন্য ইসির জনসংযোগ শাখার পরিচালক এস এম আসাদুজ্জামান চিঠি পাঠিয়েছেন।
এর আগে এক বৈঠকে ভোট চলাকালে সাংবাদিকদের বিষয়ে কড়াকড়ি আরোপে আইন শৃঙ্খলাবাহিনীর কয়েকজন কর্মকর্তা সুপারিশ করলেও তাতে সাড়া দেয়নি নির্বাচন কমিশন। বরং সংবাদ সংগ্রহে সাংবাদিকদের সহায়তার পরামর্শ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।
আগে ভুলবুঝাবুঝি থাকলেও আগামীতে যাতে তার পুনরাবৃত্তি না ঘটে সে বিষয়ে শনিবার আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য ও রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি। এর পরের দিনই নির্বাচনের তথ্য সংগ্রহে দায়িত্বরত সাংবাদিকদের পরিচয়পত্র সরবরাহ করে ইসি।
সোমবার রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো চিঠিতে ইসি ৫ নির্দেশনা মেনে চলার বিষয়ে পরামর্শ দেয়। এর মধ্যে রয়েছে- প্রিজাইডিং কর্মকর্তার অনুমতি ছাড়া ভোটকক্ষে প্রবেশ করা যাবে না, সাংবাদিকরা নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজে হস্তক্ষেপ করতে পারবেন না, কোনো প্রকার নির্বাচনী উপকরণ স্পর্শ বা অপসারণ করা থেকে বিরত থাকতে হবে, সাংবাদিকরা প্রার্থী বা কোনো রাজনৈতিক দলের পক্ষে বা বিপক্ষে যে কোনো ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকবেন এবং নির্বাচন অনুষ্ঠানে সহায়তার জন্যে সংবিধান, নির্বাচনী আইন ও বিধিবিধান মেনে চলবেন।
একইসঙ্গে নির্বাচনের সংবাদ সংগ্রহে ইসির সরবরাহ করা কার্ডের পিছনে যে নির্দেশনা রয়েছে তা অনুসরণেরও অনুরোধ জানানো হয়। এ বিষয়ে ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, সাংবাদিকদের জন্য কোনো কড়াকড়ি আরোপ করা হয়নি । আমরা আগের নির্দেশনাগুলিই অনুসরণে পরামর্শ দিয়েছি।