পশু লড়াই প্রতিযোগিতা বন্ধের দাবীতে গ্রীণ পিচ সিলেট-এর স্মারকলিপি

GREEN PIC copyপশুলড়াই প্রতিযোগিতা বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে পশু ও পরিবেশ রক্ষা সংগঠন গ্রীণ পিচ সিলেট। রোববার (২০ডিসেম্বর) প্রধানমন্ত্রী বরাবরে প্রেরিত স্মারকলিপিতে পশুড়াই প্রতিযোগিতা বন্ধের এ দাবি জানানো হয়। সিলেটের বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রেরিত স্মারকলিপিতে বলা হয়, পুরনো সংস্কৃতি ও ঐতিহ্যের দোহাই দিয়ে পশুূ ও পরিবেশ বিরোধী স্বার্থান্বেষী মহল তাদের হীন স্বার্থ চরিতার্থে প্রতিবছর শুকনো মওসুমে সিলেট বিভাগের বিভিন্ন স্থানে ষাড় মহিষ মোরগসহ বিভিন্ন প্রজাতির পশুর লড়াই প্রতিযোগিতার আয়োজন করে থাকে। লড়াই প্রতিযোগিতায় বহু প্রাণী গুরুতর জখম হয়ে থাকে এবং কোন কোন সময় মারাও যায়। যা সম্পূর্নরূপে ধর্ম ও আইন বিরোধী কাজ। পাশপাশি পশুলড়াই প্রতিযোগিতাকে কন্দ্রে করে দাঙ্গা-হাঙ্গামা ও রক্তপাতের মত শান্তি-শৃংখলা বিরোধী ঘটনাও ঘটে থাকে। এমনকি পশুলড়াই প্রতিযোগিতাকে কেন্দ্র করে গড়ে ওঠে জুয়া মদসহ অসামাজিক কার্যকলাপের নানা আসর। স্থানীয় প্রশাসনের নাকের ডগায় এসব অপকর্ম ঘটলেও এটা বন্ধে কোন ব্যবস্থা না নিয়ে উল্টো এ অপকর্মে প্রশাসনিক সহযোগিতা দেয়া হয়ে থাকে। স্মারকলিপিতে দেশের সম্পদ পশুপাখি,পরিবেশ ও আইন শৃংখলা রক্ষার্থে অবৈধ পশুলড়াই প্রতিযোগিতা বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহনের জোর দাবি জানানো হয়।
স্মারকলিপির অনুলিপি স্বরাস্ট্র মন্ত্রনালয়, আইন মন্ত্রনালয়,মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয় সচিবগন, সিলেট রেঞ্জ পুলিশের ডিআইজি, সিলেট, হবিগঞ্জ, মৌলভবাজার ও সুনামগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপারগনের কাছে ডাকযোগে প্রেরন করা হয়।
গ্রীণ পিচ সিলেট-এর আহ্বায়ক মো. আব্দল জলিল সামায়ুনের নেতৃত্বে স্মারকলিপি প্রদানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট বিভাগ উন্নয়ন যুবপরিষদের জেলা সিনিয়র সহ-সভাপতি শেখ খালিদুর রহমান সাঈদ, গ্রীণ পিচ সিলেট-এর সদস্য সচিব রাহাত আহমদ টিপু, সদস্য মো. ছাদিকুল আলম, আসয়াদুর রহমান,রুম্মান,সামসুজ্জামান লিটু ও খোকন আহমদ, আনোয়ার কাদির, মামুন পারভেজ প্রমূখ। বিজ্ঞপ্তি