বৃহত্তর সিলেট ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ কমিটি গঠন

Hada Miah Mada Miah Final Caption-20.12.2015ডেস্ক রিপোর্টঃ বৃহত্তর সিলেটের ইতিহাস, ঐতিহ্য, প্রত্মতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণের লক্ষ্যে ‘সৈয়দ হাদী সৈয়দ মাহদী স্মৃতি সংরক্ষণ পরিষদ’কে পূর্ণগঠন করে নতুন নামকরণ করা হয়েছে ‘ বৃহত্তর সিলেট ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ কমিটি’। কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর হলে বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এবং মাসিক শাহজালাল সম্পাদক রুহুল ফারুক’র পরিচালনায় অনুষ্ঠিত সভায় সর্বসম্মতিক্রমে নতুন কমিটি গঠন সহ গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্তগুলোর মধ্যে ১৯.১২.২০১৫ খ্রিষ্টাব্দ থেকে ‘সৈয়দ হাদী-সৈয়দ মাহদী স্মৃতি সংরক্ষণ পরিষদ ব্যাপক পরিসরে বৃহত্তর সিলেট ইতিহাস- ঐতিহ্য সংরক্ষণ কমিটি নামে পরিচিত হবে।
কমিটির আহবায়ক বীরমুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, সদস্য সচিব এডভোকেট ইমাদ উল্লাহ শহিদুল ইসলাম, যুগ্ম সদস্য সচিব রুহুল ফারুক, কোষাধ্যক্ষ মোঃ বশির উদ্দীন এবং অধ্যক্ষ মোঃ মাসউদ খান, এডভোকেট সৈয়দ আশরাফ হোসেন ,বি, জে. (অবঃ) অধ্যক্ষ জোবায়ের সিদ্দিকী, এডভোকেট গিয়াস উদ্দীন আহমদ, হারুনুজ্জামান চৌধুরী, জামিল আহমদ চৌধুরী, মোঃ ফয়জুল আনোয়ার, আখলাক আহমদ চৌধুরী, আজিজুল হক মানিক, এডভোকেট কামাল তৈয়ব, নোমান আহমদ, মোঃ নজরুল ইসলাম, এহছান আহমদ, জুবের আহমদ, আফিকুর রহমান আফিক, শেখ মোঃ আজাদ রাজিউল ইসলাম তালুকদার রাজুসহ একশত এক সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। এছাড়াও কমিটির আহবায়কের নেতৃত্বে তের সদস্য বিশিষ্ট নির্বাহী কমিটিও গঠন করা হয়। সভায় অন্যান্য সিদ্ধান্ত সমূহ হচ্ছে, মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত’র সঙ্গে কমিটির পক্ষ থেকে সাক্ষাত ও মতবিনিময়, সাংবাদিক সম্মেলনের আয়োজন, নয়াসড়কস্থ ‘সৈয়দ হাদী-সৈয়দ মাহদী’র সমাধিস্থলের পাশর্^বর্তী প্রতিষ্ঠান জামেয়া ইসলামীয়া হোসাইনীয়া মাদ্রাসা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা।
বক্তারা বৃহত্তর সিলেটের ইতিহাস, ঐতিহ্য ও প্রত্মতাত্ত্কি নির্দশন সংরক্ষণে একমত পোষন করেন এবং আপামর সিলেটবাসীর পরামর্শ, সহযোগিতা ও সহমর্মিতা কামনা করেন।
সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান বলেন- সৈয়দ হাদী-সৈয়দ মাহদী সিলেট তথা ভারত উপমহাদেশে ১৭৮২ খ্রিস্টাব্দে বৃটিশ বিরোধী আন্দোলনে সর্ব প্রথম শাহাদত বরণ করেন। তিনি আরো বলেন, ইতিহাসের সূর্য সন্তানদের স্মৃতি স্থাপনা সংরক্ষণসহ বৃহত্তর সিলেটের সকল প্রত্মতাত্ত্বিক নির্দশন রক্ষায় আমরা সরকার ও সচেতন সুধীমহলের সর্বাত্মক সহযোগিতা কামনা করছি। সংবাদ বিজ্ঞপ্তি।