সিলেটে সাস্টেইনেবল ইউনিভার্সাল সল্ট আয়োডাইজেশন শীর্ষক পলিসি ডায়লগ

DSC_0148 copyবুদ্ধিদীপ্ত জাতি গঠন, নারী ও শিশু তথা জনস্বাস্থ্যের উন্নয়নে মান সম্পন্ন আয়োডিনযুক্ত লবণ নিশ্চিত করতে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলার কৌশল প্রণয়নের মধ্য দিয়ে ২৫ ফেব্রুয়ারী ২০১৫, সিলেট নগরীর একটি অভিযাত হোটেলে এ অনুষ্ঠিত হয়েছে সাস্টেইনেবল ইউনিভার্সাল সল্ট আয়োডাইজেশন শীর্ষক পলিসি ডায়লগ । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ মনসুর রেজা চৌধুরী, পরিচালক (অর্থ), বিসিক।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং মাইক্রো নিউট্রিয়েন্ট ইনেসিয়েটিভস (এমআই) বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত পলিসি ডায়লগে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বর্তমান সরকার জনস্বাস্থ্যের বিষয়টিকে বিশেষভাবে গুরুত্ব প্রদান করেছে। জনস্বাস্থ্যের সাথে সম্পর্কীত আয়োডিন সম্পর্কে সচেতনতা বাড়লেও এখন পর্যন্ত এ ক্ষেত্রে আমরা কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হইনি। বিশেষ করে এই বৃহত্তর সিলেট অঞ্চলে আয়োডিন ঘাটতিজনিত সমস্যাটি অত্যন্ত প্রকট। আয়োডিন বিষয়ক প্রকল্পের মাধ্যমে আমরা এই সমস্যা সমাধানে দীর্ঘসময় ধরে কাজ করছি। তিনি বর্তমান সরকারের রূপকল্প ২০২১ অর্জনের লক্ষ্যে আয়োডিন ঘাটতি দূর করে জনস্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে দরিদ্র জনগোষ্ঠী বিশেষ করে নারীদের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টির জন্য সমাজের শিক্ষিত ব্যক্তিবর্গ, শিক্ষক, ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলকে ভূমিকা পালনের আহবান জানান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. আমিনুল হক ভূইয়া, ভাইস চ্যান্সেলর, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট এবং জেলা প্রশাসক, সিলেট, জনাব মোঃ শহিদুল ইসলাম। বিশেষ অতিথিগণ শিশু ও নারী তথা জনস্বাস্থ্য উন্নয়নে মানসম্মত আয়োডিনযুক্ত লবণ নিশ্চিতকরণে গণসচেতনতার উপর করেন এবং জনসচেনতা সৃষ্টির জন্য শিক্ষকসহ সমাজের সচেতন অংশকে এ ক্ষেত্রে ভূমিকার উপর গুরুত্বারোপ করেন। পলিসি ডায়লগে আরো বক্তব্য রাখেন এমআই এর কান্ট্রি ডিরেক্টর ডাঃ মোস্তাফিজুর রহমান।
কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর খাদ্য প্রযুক্তি ও গ্রামীণ শিল্প বিভাগের অধ্যাপক ড. বোরহান উদ্দিন। এছাড়া কর্মসুচি বাস্তবায়নের অভিজ্ঞতা ও করণীয় বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন পরিচালক (প্রযুক্তি), বিসিক, আবু তাহের খান এবং ইঞ্জিনিয়ার আশেক মাহফুজ, ন্যাশনাল প্রোগ্রাম আফিসার,এম আই- বাংলাদেশ।
কর্মশালার সভাপতি বিসিক পরিচালক (অর্থ), জনাব মনসুর রেজা চৌধুরী ২০১৬ সালের মধ্যে শতভাগ আয়োডিনযুক্ত লবণ নিশ্চিত করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোট পরিচলনা এবং মনিটরিং কার্যক্রম আরো কার্যকর করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি অনুরোধ জানান। ইউনিসেফ, মাইক্রো নিউট্রিয়েন্ট ইনেসিয়েটিভস (এমআই) এর প্রতিনিধিবৃন্দসহ, বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক, সিভিল সার্জনসহ সরকারি বেসরকারি সংস্থার কর্মকর্তাবৃন্দ পলিসি ডায়লগে অংশগ্রহণ করবেন। কর্মশালা পরিচালনায় সহায়তা করে ক্যাপাসিটি বিল্ডিং সার্ভিস গ্রুপ (সিবিএসজি) প্রেস বিজ্ঞপ্তি