বিশৃঙ্খলা এড়াতে সিলেট শহীদ মিনারে ছাত্রলীগ ‘নিষিদ্ধ’

Sylhet Shohid Minarডেস্ক রিপোর্টঃ বিশৃঙ্খলা এড়াতে বিজয় দিবসের প্রথম প্রহরে সিলেট শহীদ মিনার এলাকায় ছাত্রলীগের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। স্থানীয় আওয়ামী লীগ নেতারা ছাত্রলীগকে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের শহীদ মিনারে যেতে মানা করেছেন।

সিলেট জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনকে কেন্দ্র করে সৃষ্ট বিরোধ থেকে বিশৃঙ্খল ঘটনা ঘটতে পারে এই শঙ্কায় ছাত্রলীগকে শহীদ মিনারে নিষিদ্ধ করেছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের কয়েকজন নেতা জানান, শহীদদের প্রতি ফুল দিতে যেতে পারবেন না জেলা ও মহানগর ছাত্রলীগের সকল নেতাকর্মী। সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক কেবল শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করতে পারবেন।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতারা এ সিদ্ধান্ত নিয়েছেন বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে।

জানা গেছে, বিশৃঙ্খলা এড়াতে এবার ছাত্রলীগের প্রতি কিছুটা কঠোর হয়েছে আওয়ামী লীগ। মহান বিজয় দিবসে শ্রদ্ধা নিবেদনকালে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতারা ছাত্রলীগকে শোডাউন করে ফুল দিতে বরণ করেছেন।

সূত্র জানায়, মূলত বিশৃঙ্খলা এড়াতে এবার ছাত্রলীগের প্রতি কিছুটা কঠোর হয়েছে সিলেট আওয়ামী লীগের শীর্ষ নেতারা। মহান বিজয় দিবসে শ্রদ্ধা নিবেদনকালে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য জেলা ও মহানগর আওয়ামী লীগ নেতারা ছাত্রলীগকে শোডাউন করে ফুল দিতে বারণ করেছেন।

এছাড়া জেলা ও মহানগরের আওতাধীন নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ছাত্রলীগকে ফুল দিতে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ নেতারা।

এ ব্যাপারে সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রায়হান চৌধুরী সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে জানান- ‘বাংলাদেশ আওয়ামী লীগের আমাদের অভিভাবক সংগঠন এবং তাদের নির্দেশ অনুযায়ী কেবলমাত্র সভাপতি ও সাধারণ সম্পাদক শহীদ মিনারে ফুল দিতে যাবেন। বাকি নেতাকর্মীরা নিজ নিজ এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠানে ফুল দেবেন। আমরা সুশৃঙ্খলভাবে একাত্তরের বিজয় দিবস উদযাপন করতে চাই।’

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান বলেন- শহীদ মিনারে সুশৃঙ্খলভাবে ফুল দিতে জেলা ও মহানগর ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে যেতে বলা হয়েছে। ছাত্রলীগের নেতাকর্মী প্রচুর। শোডাউন করে সবাই একসাথে ফুল দিতে গেলে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে এজন্য এ নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি সিলেট জেলা ছাত্রলীগের পূর্ণঙ্গ কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি হওয়ার পর থেকে সিলেট জেলা ছাত্রলীগ দুই ভাগে বিভক্ত হয়ে গেছে। এরপর থেকে সিলেট ছাত্রলীগের দু’ভাবে বিভক্ত হয়ে বিভিন্ন কর্মসূচি পালন করছে।