পৌর নির্বাচনে অংশ নিয়ে আলোচনায় তৃতীয় লিঙ্গের দুই প্রার্থী

ডেস্ক রিপোর্টঃ আগামি ৩০ ডিসেম্বর দেশব্যাপী অনুষ্ঠিতব্য পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিয়ে আলোচনায় এসেছেন ‘তৃতীয় লিঙ্গের’ দুই প্রার্থী। তাদের মধ্যে আছেন সুমি খাতুন এবং দিথি বেগম, তারা দু’জনেই অবশ্য লড়ছেন সংরক্ষিত নারী আসনে।

বাংলাদেশে হিজড়াদের ভোটাধিকার দেবার পাশাপাশি তৃতীয় লিঙ্গ হিসেবেও স্বীকৃতি দেয়া হয়েছে। প্রথমবারের মত এই দুজন হিজড়া আসন্ন পৌর নির্বাচনে প্রার্থী হয়েছেন।

সাতক্ষিরার কলারোয়াতে দিথি বেগমে13447র কিছু ব্যবসা আছে। তাছাড়া পৈতৃকসূত্রে তার কিছু জমিও রয়েছে। এলাকার মানুষের কাছে তার পরিচিতি রয়েছে।

দিথি বেগম বলেন, তিনি বিভিন্ন সময় গরীব মানুষের সহায়তায় এগিয়ে আসেন। অনেককে তিনি আর্থিকভাবে সহায়তাও করেছেন। এলাকার মানুষের উপকার করার করার ইচ্ছা থেকেই নির্বাচনে প্রতিন্দ্বন্দিতা করছেন বলে তিনি জানান।

বাংলাদেশের সমাজে যেখানে তৃতীয় লিঙ্গের মানুষদের অবজ্ঞার চোখে দেখা হয় সেখানে নির্বাচনী প্রচারণার এলাকার মানুষ তাকে কিভাবে দেখছেন?

বিবিসির সঙ্গে আলাপকালে দিথি বেগম বলেন, “মানুষ সহযোগিতা করছে। সবাই আমাকে ভালবাসছে।” তার পেছনে ‘এলাকার মুরব্বিদের’ সমর্থন আছে বলে তিনি উল্লেখ করেন।

দিথি বেগম বলেন, এর আগে বিভিন্ন সময়ে তিনি অনেক প্রার্থীকে নির্বাচনে বিজয়ী হতে সাহায্য করেছেন। “এজন্য এবার ভাবলাম আমি নিজেই নির্বাচন করি। আগে যারা ছিল তাদের অনেকেই স্বজনপ্রীতি করেছে। আমার তো কোন পিছু টান নেই।”

দিথি বেগমের সাথে সেই ওয়ার্ডে আরও দুইজন প্রার্থী প্রতিন্দ্বন্দিতা করছেন। এদের একজন লুৎফুন নেসা। নিজের প্রতিন্দ্বন্দি হিসেবে একজন হিজড়াকে তিনি সহজভাবেই গ্রহণ করছেন।

লুৎফুন নেসা বলেন, “ভোটার হিসেবে তার অধিকার আছে নির্বাচনে প্রতিন্দ্বন্দিতা করার। জনগণ যদি চায় তাহলে সে জিতবে। আমার কাছে কোন অস্বস্তিকর লাগছে না।”

বাংলাদেশে তৃতীয় লিঙ্গের মানুষের সংখ্যা কত সেটির সুনির্দিষ্ট কোন পরিসংখ্যান নেই। তৃতীয় লিঙ্গের মানুষের নিয়ে কাজ করে এমন বেসরকারি সংস্থাগুলো বলছে এই সংখ্যা ৫০ হাজারের মতো হতে পারে।

বেসরকারি সংস্থা বন্ধু ওয়েলফেয়ার সোসাইটির ফসিউল আহসান বলেন পৌরসভা নির্বাচনে দুজন হিজড়ার প্রতিন্দ্বন্দিতা বাংলাদেশে একটি যুগান্তকারী ঘটনা।

যশোরের বাঘারপাড়া পৌরসভার নির্বাচনে সংরক্ষিত মহিলা ওয়ার্ডে তৃতীয় লিঙ্গের কাউন্সিলর প্রার্থী হয়ে সুমি খাতুন ভোটের লড়াইয়ে নেমেছেন। জনগণের ভালোবাসা নিয়ে ভোটের মাঠে জয়ী হবেন বলে তিনি আশাবাদী।

বাঘারপাড়া পৌরসভা নির্বাচনে বাড়তি রং ছড়াচ্ছেন সংরক্ষিত মহিলা ওয়ার্ডে তৃতীয় লিঙ্গের কাউন্সিলর প্রার্থী সুমি খাতুন। সমাজের সব বেড়াজাল ছিন্ন করে নির্বাচনে জয়ী হতে দৃঢ় প্রত্যয় সুমির।

তিনি বলেন, জনগণ আমাকে ভালোবাসে। আমার স্বামী নেই সন্তান নেই; যতোদিন বাঁচাবো জনগণের উন্নয়নে নিজেকে বিলিয়ে দিবো।