১২ ডিসেম্বর ট্রেড ইউনিয়ন সংঘের ১৩-তম জাতীয় সম্মেলন সফল করার আহবান

আগামী ১২ ডিসেম্বর বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের ১৩-তম জাতীয় সম্মেলন সফল করার লক্ষে ৪ ডিসেম্বর সন্ধ্যার সময় সংগঠনের জেলা শাখার উদ্যোগে এক কর্মীসভা শহরের চৌমুহনাস্থ কার্যালয়ে অনুষ্টিত হয়। জেলা ট্রেড ইউনিয়ন সংঘের নেতা ও রিকশা শ্রমিক সংঘের সভাপতি সোহেল আহমেদের সভাপতিত্বে অনুষ্টিত সভায় জাতীয় সম্মেলন সফল করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। গৃহিত কর্মসূচির মধ্যে রয়েছে কেন্দ্রীয় কমিটি প্রেরিত লিফলেট জেলার বিভিন্ন এলাকায় বিলি-বন্টন, গণসংযোগ, পেস্টারিং, প্রচার মিছিল, বেসিক শ্রমিক সংগঠনগুলোর সাথে সভা ইত্যাদি। জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন ট্রেড ইউনিয়ন সংঘের জেলা সহ-সভাপতি মোঃ আরজান আলী, সাংস্কৃতিক সম্পাদক অমলেশ শর্ম্মা, প্রচার সম্পাদক শাহিন মিয়া, হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মীর মোঃ জসিমউদ্দিন, দর্জি শ্রমিক সংঘের সহ-সভাপতি মোঃ জনি আহমেদ, রিকশা শ্রমিক সংঘের সাংগঠনিক সম্পাদক কিসমত মিয়া, স’মিল শ্রমিক সংঘের সহ-সভাপতি মতিউর রহমান, প্রেস শ্রমিক ইউনিয়নের সদস্য ওলিউর রহমান, মোঃ জসিম উদ্দিন, জুয়েল আহমেদ ও ছালিক মিয়া প্রমূখ। সভার শুরুতে ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সহ-কোষাধ্যক্ষ দিদারুল হক(৬৫)এর মৃত্যুতে এবং জেলা কমিটির সদস্য চা-শ্রমিক সংঘের নেতা শিশুলাল লোহারের পিতা বসুদেব লোহার(৮০)এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।

সভায় বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের ১৩-তম জাতীয় সম্মেলন সফল করার লক্ষ্যে জেলার পক্ষ থেকে ১১ ডিসেম্বর রাতে দলীয় কার্যালয়ে জমায়েত হয়ে বাস যোগে সম্মেলনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত হয়। উল্লেখ্য আগামী ১২ ডিসেম্বর ঢাকার মতিঝিলস্থ এজিবি কলোনী কমিউনিটি সেন্টারে অনুষ্টিত জাতীয় সম্মেলন উদ্ধোধন করবেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের সভাপতি প্রবীণ রাজনীতিবিদ জননেতা ডা. এম এ করিম।

সভা থেকে বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে শ্রমিক-কর্মচারীদের জন্য ন্যূনতম মূল মজুরি ১০ হাজার টাকা ঘোষণা, আইএলও কনভেনশন অনুযায়ী শ্রম আইন প্রণয়ন, ৮ ঘন্টা কাজ, পরিচয় পত্র, নিয়োগপত্র, সার্বিসবুক প্রদানসহ শ্রম আইন কার্যকর, সমকাজে সমমজুরি, চা-শ্রমিকদের দৈনিক ৪০০ টাকা মজুরিসহ সাপ্তাহিক ছুটির দিনের বকেয়া মজুরি প্রদান, হোটেল ও স’মিলসহ বিভিন্ন সেক্টরে সরকার ঘোষিত নি¤œতম কার্যকর, মহাসড়কে বিকল্প লেন না করা পর্যন্ত তিন চাকার পরিবহণ চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার, জেলা শহরে ইজিবাইক ও ব্যাটারী চালিত রিকশা চালকদের হয়রানী বন্ধ করার দাবি করা হয়