ইতালির মিলানে কেন্দ্রীয় জামে মসজিদে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়েছে

waj mahfil picমিলান প্রতিনিধি: ইতালির মিলানে রবিবার মিলান কেন্দ্রীয় জামে মসজিদের আয়োজনে মসজিদে প্রচুর প্রবাসীদের উপস্থিতি তে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়।কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি হাফিজুল ইসলাম এর সভাপতিত্বে কেন্দীয় মসজিদের ইমাম হাফেজ জুনায়েদ সোবহান এর পরিচালনায় ওয়াজ মাহফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এনটিভির জনপ্রিয় অনুষ্ঠান জীবন জিজ্ঞাসার আলোচক ,বিশিষ্ঠ ইসলামিক চিন্তাবিদ এসেক্স জামে মসজিদের খতিব শাইখ মাহমুদুল হাসান।
প্রচন্ড টান্ডা কে উপেক্ষা করে উক্ত ওয়াজ মাহফিলে প্রবাসীদের উপস্থিতি ছিল লক্ষনীয়। মসজিদের ভিতরে মুসল্লিদের বসার স্থান করে দিতে মসজিদ কমিটির হিমশিম খেতে হয়েছে। বাদ মাগরিব থেকে রাত ৯ টা পর্যন্ত ওয়াজ চলাখালীন সময়ে উপস্থিত সকল মুসল্লিরা শান্তি পূর্ণ ভাবে এবং মনোযোগ সহকারে ওয়াজ শুনেন এবং কিছু প্রশ্ন করেন। তারপরে মাহমুদুল হাসান সেই সব প্রশ্নের উত্তর এবং সমাধানের রাস্তা বলে দেন।
তিনি বলেন, সন্ত্রাসের সঙ্গে ধর্মের সম্পর্ক নিয়ে। এক শ্রেণির মানুষের অভিযোগ, পৃথিবী জুড়ে যতো জেহাদি হামলা তার সবকটির দায়ই নাকি ইসলামের। এ বক্তব্যের প্রতিবাদ হয়েছে। সন্ত্রাসের কোনো ধর্ম হয় না। ইসলাম শান্তির ধর্ম। এমন জঘন্য হিংসাকে ইসলাম কখনওই সমর্থন করে না। জেহাদের নামে যারা এই বর্বরতায় মত্ত তারা কখনওই প্রকৃত মুসলিম হতে পারে না।
বিভিন্নভাবে আল্লাহতায়ালা সন্ত্রাসের প্রতি কঠোর হুমকি প্রদর্শন করেই ক্ষান্ত হননি বরং শেষ নবী হজরত রাসূলুল্লাহ (সা.)-এর মাধ্যমে এসব বিধানাবলি বাস্তবায়নও করেছেন। যার ফলে আইয়ামে জাহিলিয়াতের সময়কার মানুষগুলো সোনার মানুষে পরিণত হয়ে গিয়েছিলেন।