বিয়ানীবাজারে দিনভর উত্তেজনা : অবশেষে ভাঙ্গা হলো পুরাতন স্থাপনা

beanibazar fish marketডেস্ক রিপোর্টঃ অবশেষে বিয়ানীবাজার পৌরসভার মাছ বাজারে পুরাতন স্থাপনা রবিবার বিকালে ভাঙ্গা শুরু হয়েছে। সেই সাথে নিষ্পত্তি হয়েছে গত কিছু দিন থেকে মাছ ও সবজি ব্যবসায়ীদের সাথে পৌরসভার মতবিরোধ। ভাঙ্গার কাজ সমাপ্ত হলে শীঘ্রই শুরু হবে ১৩ শতক ভূমির উপর পৌর মার্কেট নির্মাণ কাজ।
পুরাতন স্থাপনা ভাঙ্গার সম্মতি এবং আপদকালীন ব্যবসা চালানোর সুযোগ পেলেও মাছ ও সবজি ব্যবসায়ীরা তাদের দাবি থেকে সরে আসেনি। নির্মিতব্য পৌর মার্কেটের ‘গ্রাউন্ড ফ্লোরে’ তারা ব্যবসা করার অধিকার ফিরে পেতে আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান মাছ ব্যবসায়ীরা।
শনিবার রাতে পৌর কর্তৃপক্ষ মাছ ও সবজি ব্যবসায়ীদের অনত্র সরিয়ে যাওয়ার নির্দেশ দেয়। মাইকে প্রচারের নির্দেশের সাথে পুরাতন স্থাপনা ভেঙ্গে ফেলারও কথা জানায় পৌরসভা। এতে উত্তেজনা ছড়িয়ে পড়ে। নিজেদের অধিকার আদায় করতে মাছ ব্যবসায়ীরা ভোর থেকে জড়ো হন।
রবিবার সকালে প্রতিবাদী ব্যবসায়ীদের কারণে পৌরসভা স্থাপনা ভাঙ্গতে পারেনি। দিনভর উত্তেজনা প্রশমিত হয় উপজেলা প্রশাসনের সাথে ব্যবসায়ী ও পৌর প্রশাসকের বৈঠকের পর। বৈঠকের প্রধান ভূমিকায় ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান খান ও নির্বাহী কর্মকর্তা মু. আসাদুজ্জামান। ব্যবসায়ীদের প্রতিনিধিত্ব করেন ঈমাম উদ্দিন, রফিক উদ্দিন, জিলা মিয়াসহ কয়েকজন।
মাছ ও সবজি ব্যবসায়ীদের আপাতত কলেজ রোড মোড়ের প্রধান সড়ক ও কলেজ রোডে ব্যবসা করার সুযোগ দেয়া হবে। কয়েক দিনের মধ্যে অন্যত্র ব্যবস্থা করা আশ্বাস দেয়া হয়েছে। আপদকালীন সময়ে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সামনে মাছ ব্যবসায়ীদের জায়গা করে দেয়া হতে পারে। তবে নির্মিতব্য ভবনে মাছ ও সবজি ব্যবসায়ীরা ‘গ্রাউন্ড ফ্লোর’ পাবেন না ‘বেসমেন্টে’ যেতে হবে- এ বিষয়ে বৈঠকে কোন সিদ্ধান্ত হয়নি।