আজ থেকে ইমিগ্রেশন আইনে ব্যাপক পরিবর্তন হচ্ছে

UK Border Agencyসুরমা টাইমস ডেস্কঃ ব্রিটিশ ইমিগ্রেশন আইনে ব্যাপক পরিবর্তন কার্যকর হচ্ছে আজ ১৯ নভেম্বর ২০১৫ থেকে। যা গত ২৯ অক্টোবর ইউকেবিএ থেকে প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন আনা হয়েছে টায়ার ২ ক্যাটাগরিতে। সেখানে বলা হয়েছে যারা ২০১৬ সালের ৬ এপ্রিল থেকে ইন্ডিফিনিট লিভের জন্য আবেদন করবেন তাদেরকে ৩৫ হাজার পাউন্ড ইনকাম দেখাতে হবে। একই ভাবে ২০১৮ সালের ৬ এপ্রিলের পর আবেদন করলে তার ইনকাম দেখাতে হবে ৩৫হাজার ৫শত পাউন্ড। ২০১৯ সালের ৬ এপ্রিলের পর আবেদন করলে দেখাতে হবে ৩৫ হাজার ৮শ পাউন্ড। ২০২০ সালের ৬ এপ্রিলের পর আবদেন করলে দেখাতে হবে ৩৬ হাজার ২শত পাউন্ড। এখানে আরো বলা হয়েছে আবেদনকারী সাপ্তাহে ৪৮ ঘন্টার বেশি কাজ দেখাতে পারবেন না। পূর্বে যেখানে ৬০ ঘন্টা পর্যন্ত দেখানো যেত।
এছাড়া সাম্প্রতিক ইমিগ্রেশন আইনে আরো যে কয়টি উল্লেখ্য যোগ্য পরিবর্তন হয়েছে সেগুলির মধ্যে বলা হয়েছে এখন থেকে ইউরোপিয়ানদের ক্ষেত্রে এসাইলাম আবেদন গ্রহনযোগ্য হবে না। যদি না বড় কোন ধরনের যথাযোগ্য কারন না থাকে। ইংলিশ ল্যাগুয়েজ টেষ্টে মাত্র দুটি কলেজ ছাড়া অন্যকোন কলেজের সার্টিফিকেট গ্রহযোগ্য হবে না। যা ইতিমধ্যে কার্যকর হয়েছে।
ফ্যামেলি এবং প্রাইভেট লাইফের ক্ষেত্রে বলা হয়েছে যদি কোন শিশু যদি তার পিতা অথবা মায়ের কাছে আসার জন্য আবেদন করে এবং যদি প্রমানিত হয় সে এখানে আসলে তার নিরাপত্তার অভাব হবে কিংবা তার পিতা মাতা উপর ক্রিমিনাল অপেন্স রয়েছে। সেক্ষেত্রে তাকে ভিসা দেয়া হবে না। এছাড়া মসজিদের ইমাম ভিসায় যারা এসেছেন তাদের ইন্ডিফিনিট লিভ টু রিমেইনের ক্ষেত্রে বেশ পরিবর্তন আনা হয়েছে। এব্যাপারে বিস্তারিত শুনুন বিশিষ্ট ইমিগ্রেশন এডভাইজার ব্যারিস্টার খালেদ নূরের বিশেষ সাক্ষাৎকার।