মওলানা ভাসানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ

Maolana Vashaniসুরমা টাইমস ডেস্কঃ আজ মঙ্গলবার আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৩৯ তম মৃত্যুবাষিকী। ১৯৭৬ সালের এ দিনে তিনি মৃত্যুবরণ করেন। এ উপলক্ষে বাংলাদেশের ওয়াকার্স পাটি, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী পরিষদ, বাংলাদেশ ন্যাপ এবং শহীদ আসাদ পরিষদ ও বাংলাদেশ গরীব মুক্তি আন্দোলনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচী গ্রহন করেছে।কর্মসূচীর মধ্যে রয়েছে আজ মঙ্গলবার সকালে টাঙ্গাইলের সন্তোষে মজলুম জননেতার মাজারে বাংলাদেশের ওয়াকার্স পাটির উদ্যোগে সকাল ১০ টায় শ্রদ্ধা নিবেদন এবং শহীদ আসাদ পরিষদ ও বাংলাদেশ গরীব মুক্তি আন্দোলনের উদ্যোগে বিকেল তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সড়ক দ্বীপের স্বোপার্জিত স্বাধীনতা চত্ত্বরে কবিতা পাঠ, আলোচনা সভা ও গণসঙ্গীতের অনুষ্ঠান। দেশের বরেণ্য মুক্তিযোদ্ধা, গবেষক, রাজনীতিক, কবি, সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠক এ কর্মসূচীতে অংশ গ্রহন করবেন।
এ উপলক্ষ্যে বাংলাদেশ ন্যাপ তিনদিন ব্যাপী বিস্তারিত কর্মসূচী গ্রহন করেছে। কর্মসূচীর মধ্যে রয়েছে ঢাকা মহানগর সহ দেশের সকল মহানগরে আলোচনা সভা, মওলানা ভাসানীর মাজার জিয়ারত, রাজধানীর ফটোজার্নালিস্ট এসোসিয়েশন মিলনায়তনে ভাসানীর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও স্মরণসভা এবং প্রত্যেক জেলায় জেলায় আলোচনা সভা।মওলানা আব্দুল হামিদ খান ভাসানী পরিষদের উদ্যোগে সকাল ১০ টায় টাঙ্গাইলের সন্তোষে মওলানা ভাসানীর মাজারে শ্রদ্ধা নিবেদন, রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সকাল ১১ টায় আলোকচিত্র প্রদর্শনী এবং বিকেল ৪ টায় শাহবাগ চত্ত্বরে গণসমাবেশ অনুষ্ঠিত হবে।
এ উপলক্ষ্যে বাংলাদেশের ওয়াকার্স পার্টির সভাপতি এবং বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এবং সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি এক বিবৃতিতে বলেন, মুক্তিযুদ্ধের সকল শক্তিকে ঐক্যবদ্ধ করে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত করা এবং অসাম্প্রদায়িক গণতান্ত্রিক ব্যবস্থাকে অব্যাহত রাখার জন্য আজ মওলানা ভাসানীর মতো নেতার বড় প্রয়োজন।উল্লেখ্য, মওলানা ভাসানী পাকিস্তান ও বাংলাদেশের রাজনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দেশের খেটে খাওয়া মেহনতি মানুষের কাছে তিনি মজলুম জননেতা হিসেবে পরিচিত।তিনি ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট গঠনের অন্যতম উদ্যোক্তা ছিলেন। আর ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের বিপুল বিজয়ের মাধ্যমে মুসলিম লীগের রাজনীতির কবর রচিত হয়েছিল। দেশের মহান মুক্তিযুদ্ধে মওলানা ভাসানী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।