নেদারল্যান্ডস সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

2. PM newsসুরমা টাইমস ডেস্কঃ   প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডসে তিন দিনের সফর সফলভাবে শেষ করে দেশের পথে আসছেন । গতকাল স্থানীয় সময় রাত ৯টা ২০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ২টা ২০ মিনিট) আমস্টারডাম শিফোল বিমানবন্দর ত্যাগ করেছেন তিনি।

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে প্রধানমন্ত্রী গত মঙ্গলবার নেদারল্যান্ডস সফরে যান। সফরকালে ইউরোপের এই দেশটির সঙ্গে বাংলাদেশের চারটি চুক্তি সই হয়েছে।

ইতিহাদ এয়ারওয়েজের একটি বিমানে করে প্রধানমন্ত্রী আবুধাবিতে নামবেন। সেখানে তিনি চার ঘণ্টা যাত্রাবিরতি করবেন। এর পর তিনি বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে করে আজ শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে বাংলাদেশে পৌঁছাবেন।

গত বুধবার শেখ হাসিনা মার্ক রুটের সঙ্গে তার সরকারি বাসভবন ‘কাস্টহুউস’-এ দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকের পর শিক্ষা ও কূটনৈতিক ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার লক্ষ্যে চারটি চুক্তি সই হয়। এ সময় দুই দেশ দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি জনগণের জন্য ব-দ্বীপ এলাকা নিরাপদ ও উৎপাদনশীল করার লক্ষ্যে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নের জন্য আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছে।

প্রধানমন্ত্রী পরে তার সম্মানে মার্ক রুটের দেওয়া এক নৈশভোজসভায় যোগ দেন। তিনি রাজকীয় প্রাসাদে নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমার সঙ্গেও সাক্ষাৎ করেন। রানী অর্থনীতির ক্ষেত্রে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের প্রশংসা করেছেন।

জাতিসংঘ মহাসচিবের উন্নয়ন-সংক্রান্ত অন্তর্ভুক্তিমূলক অর্থায়নবিষয়ক উপদেষ্টা রানী ম্যাক্সিমা শেখ হাসিনাকে জানান, তিনি বাংলাদেশের অভিজ্ঞতার ভিত্তিতে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে অন্তর্ভুক্তিমূলক অর্থায়নবিষয়ক একটি আন্তর্জাতিক অভিযোজনমূলক কৌশল প্রণয়ন করতে যাচ্ছেন

প্রধানমন্ত্রী হেগে স্থানীয় গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউসে অনুষ্ঠিত ‘পরিবর্তিত বাংলাদেশ : অর্থনৈতিক সুবিধার জন্য অংশীদার’শীর্ষক এক ব্যবসায়িক সম্মেলনে যোগ দেন। সেখানে তিনি বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে উদার বিনিয়োগ নীতির দেশ হিসেবে উল্লেখ করে বিনিয়োগ, বাণিজ্য ও লভ্যাংশ ভাগাভাগির অংশীদার হতে নেদারল্যান্ডসের ব্যবসায়ী ও শিল্পপতিদের প্রতি আহ্বান জানান। সম্মেলনে তিনি ডাচ মন্ত্রীদের সঙ্গে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ নিয়ে আলোচনা করেন।

প্রধানমন্ত্রী নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতাবিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লুমেনের সঙ্গে বৈঠক করেন। এ সময়ও তিনি বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদারের লক্ষ্যে প্রতিযোগিতামূলক মূল্যে বাংলাদেশ থেকে আরো বিশ্বমানের পণ্য আমদানি করার জন্য নেদারল্যান্ডসের কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী তার সম্মানে নেদারল্যান্ডসে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন।

গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হেগের বাইরে কুর্নাস্ট্রা অ্যান্ড কোম্পানি পরিদর্শন করেছেন। সেখানে রাসায়নিক ছাড়া তাপ নিয়ন্ত্রণ করে সবজি সংরক্ষণ করা হয়।