প্যারিসের হামলায় যা বললেন মুসলিম বিশ্বের নেতারা

187সুরমা টাইমস ডেস্কঃ শুক্রবার রাতে ফ্রান্সের থিয়েটার হল ও স্টেডিয়ামসহ রাজধানী প্যারিসের আশপাশের ছয়টি স্থানে হামলা চালায় সন্ত্রাসীরা। এই হামলায় অন্তত ১২৮ জন নিহত হয়েছে। আহতদের মধ্যে অন্তত ৯০ জনের অবস্থা আশংকাজনক। প্যারিস হামলায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন মুসলিম নেতারা। নিজে সংক্ষেপে প্রতিক্রিয়াটি তুলে ধরা হলো-

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সন্ত্রাসীরা সন্ত্রাসী তাদের কোন বর্ণ, ধর্ম বা বিশ্বাস নেই। কোন সভ্য সমাজে তাদের স্থান হতে পারে না। আমরা একত্রে সন্ত্রাস ও মৌলবাদের বিরুদ্ধে যুদ্ধ করবো।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, ফ্রান্সের রাজধানী প্যারিসে টার্গেট করে এই হামলা চালানো হয়েছে। এটি লেবাননের রাজধানী বৈরুতের উপর হামলা ও সিরিয়াসহ অন্য শহরে হামলার একই সূত্রে গাঁথা। গত ৫ বছর ধরে সিরিয়ার যে হামলা করা হচ্ছে প্যারিস হামলা তারই অংশ বিশেষ।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগান বলেছেন, একটি দেশ হিসেবে সন্ত্রাসীদের কর্মকা- সম্পর্কে আমাদের জানা আছে। আমরা এখন বুঝতে পারছি ফ্রান্স ভোগান্তির অভিজ্ঞতা অর্জন করেছে।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, মানবতার বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য আমি তীব্র নিন্দা জ্ঞাপন করছি। ফ্রান্সের পাশে সন্ত্রাস দমনে ইরান রয়েছে।

আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রধান আহমেদ আল তায়েব বলেছেন, এই ঘৃণ্য কাজের জন্য তীব্র নিন্দা জানাচ্ছি। মানবতার বিরুদ্ধে অবস্থানকারী এই দানবদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার সময় এসেছে। বিশ্বের সবাই একত্রিত হয়ে তাদের বিরুদ্ধে কাজ করতে হবে। এই হামলা সকল ধর্ম, মানবতা ও সভ্যতার বিরুদ্ধে হামলা। এটি কোনো ধর্মই সমর্থন করে না। এটি ধর্মের পরিপন্থী কর্মকা-।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রী আবদেল আল জুবায়ের বলেছেন, শুক্রবারে প্যারিসে সন্ত্রাসী হামলা সকল নীতি, নৈতিকতা ও ধর্মের লঙ্ঘন।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেছেন, প্যারিসে সন্ত্রাসীদের হামলায় তারা প্রমাণ করে দিয়েছে তাদের কোন সীমানা নেই। তারা সকল মানবতার শত্রু।

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বলেছেন, প্যারিসে জঘন্য ও নির্মম হত্যাকা-ের জন্য সমবেদনা জ্ঞাপন করছি।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জুকু উইদুদু বলেছেন, সন্ত্রাসবাদের মোকাবেলায় সকল আন্তর্জাতিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার গুরত্ব দিতে হবে। যাতে প্যারিস হামলার পুনরাবৃত্তি না হয়।