গোলাপগঞ্জের ৬০ কেজি ওজনের অজগর খাদিমনগর চা বাগানে অবমুক্ত

Untitled-1 copyগোলাপগঞ্জ প্রতিনিধি :গোলাপগঞ্জের বাঘায় ধরা পড়া ৬০ কেজি অজগর সাপটি দেখতে সোমবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত ওই এলাকায় ছিল অসংখ্য মানুষের উপস্থিতি। বিষয়টি দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়লে তা দেখতে অনেকই আগ্রহ ভরে বাঘার দুর্গম অঞ্চল গন্ডামারায় যেতে দেখা যায়। এরপর মঙ্গলবার সাপটি বন বিভাগের মাধ্যমে খাদিমনগর চা বাগান সংলগ্ন বনাঞ্চলে ছেড়ে দেয়া হয়।
আটক অজগর সাপটির ৬০ কেজি ওজন ও দৈর্ঘ্যে ১৫ফুট ছিল। মুহুর্তের মধ্যে বিষয়টি বাঘাসহ উপজেলা সদর ও অন্যান্য স্থানে জানাজানি হলে অনেকে রাতের মধ্যেই সেখানে উপস্থিত হয়ে তা দেখতে ভীড় করেন। পরদিন গতকাল মঙ্গলবার ওই স্থানে সকাল থেকেই মানুষের ভীড় জমে। হাজারও মানুষের উপস্থিতির বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের মাধ্যমে সর্বত্র ছড়িয়ে পড়ে। সাপটি দেখে অনেকের মধ্যেই কৌতুহলের সৃষ্টি হয়।
জানা গেছে, গোলাপগঞ্জ উপজেলার বাঘা ইউনিয়নের টিলা বেষ্টিত গন্ডামারা গ্রামের সাবেক মেম্বার গিয়াস উদ্দিনের বাড়ীর অদূরে গত সোমবার রাত সাড়ে ৭টায় কজন লোক দেখতে পান একটি অজগর সাপ টিলার উপর উঠার চেষ্ঠা করছে। তাৎক্ষণিকভাবে সাপটি ধরতে উপস্থিত লোকজন উদ্যোগী হন। এক পর্যায়ে জনৈক জয়নাল আহমদ সাপটির মাথায় দু’হাত দিয়ে চেপে ধরলে অন্যরা দড়ি দিয়ে গলায় বেঁধে একটি গাছের শিকড়ের সঙ্গে আটকে রাখেন।
পরে কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল নিয়ে ঘটনাস্থলে যান বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র একটি টিম। স্থানীয় লোকজনের সহযোগিতায় সাপটি একটি পিকআপে তুলে সিলেট বন বিভাগের হাতে হস্তান্তর করলে বন বিভাগের কর্মকর্তা দেলোয়ার হোসেন সাপটি সবার উপস্থিতিতে খাদিমনগর চা বাগানে উন্মুক্ত করে দেন।