হানিফ ‘অর্বাচীন’, আমি ‘লজ্জিত’: প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী

mahbubul hoque shakilসুরমা টাইমস ডেস্কঃ উগ্র ধর্মীয় গোষ্ঠীদের হাতে নিহত জাগৃতি প্রকাশনীর কর্ণধার আরেফিন ফয়সাল দীপনের বাবাকে নিয়ে করা আওয়ামীলীগ নেতা মাহবুবুল আলম হানিফের মন্তব্যে সাধারণ মানুষের পাশাপাশি তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে তাঁর নিজ দলেও।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ক্ষোভ জানিয়ে একটি স্ট্যাটাস দিয়েছে, সেখানে হানিফকে অর্বাচীন হিসেবে উল্লেখ করেন তিনি। যদিও হানিফের নাম সরাসরি উল্লেখ করেন নি তাতে।

হানিফের নামের সাথে তাঁর নামের একটি অংশের মিল থাকার কথা ইঙ্গিত করে শাকিল আরও বলেন, “আমি লজ্জিত একজন অবার্চীনের মন্তব্যে। আরো লজ্জিত তার নামের সাথে আমার নামের কিছুটা মিল আছে বলে।”

বাংলাদেশ সময় সোমবার রাত ২টায় (রোববার দিবাগত) দেয়া এই স্ট্যাটাস অল্প সময়ের মধ্যে বিপুল সংখ্যক মানুষকে শেয়ার করতে দেখা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক ছেলে ফয়সাল আরেফিন দীপন খুন হওয়ার পর ক্ষোভ প্রকাশ করে আবুল কাসেম বলেন, ছেলে হত্যার বিচার তিনি চান না।

যারা ধর্মনিরপেক্ষতাবাদ ও রাষ্ট্রধর্ম নিয়ে ‘রাজনীতি’ করছেন তাদের শুভবুদ্ধি উদয়ের প্রত্যাশাই করছেন তিনি। কেবল আইন দিয়ে এই সমস্যার সমাধান হবে না, এটি সমাধান করতে হলে রাজনৈতিক উদ্যোগের প্রয়োজন বলেছিলেন তিনি।।

এই বক্তব্যের প্রতিক্রিয়ায় হানিফ বলেছিলেন – দীপনের বাবাব হয়ত ‘খুনীদের মতাদর্শী’।

তিনি বলেছিলেন, “হত্যাকারীদের আদর্শে বিশ্বাসী বলেই পুত্র দীপন হত্যার বিচার চাননি বাবা আবুল কাসেম ফজলুল হক।”

হানিফের এ বক্তব্য বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচারিত হলে ফেইসবুকে সোচ্চার প্রতিবাদ করতে দেখা যায় অনেককেই। পরে রাত ১১টার দিকে বিভিন্ন সংবাদ মাধ্যমে নিজ থেকে যোগাযোগ করে তাঁর বক্তব্যের জন্য দুঃখপ্রকাশ করে হানিফ বলেন তাঁর বক্তব্যের ভুল ব্যাখ্যা দেয়া হয়েছে।