গুম দিবসের কর্মসূচিতে বাধা, অধিকার কার্যালয় ঘিরে রেখেছে সাদা পোশাকধারীরা

Odhikarজাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে রবিবার গুমের শিকার আত্মীয়-পরিবারবর্গকে নিয়ে একটি সম্মেলনের আয়োজন করেছিল অধিকারসহ তিনটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা।
জাতীয় প্রেসক্লাবে এ সম্মেলনটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শনিবার বিকালে প্রেসক্লাবের অনির্বাচিত সরকারপন্থী নিয়ন্ত্রকদের পক্ষ থেকে ফোন করে এ সম্মেলনটির ভ্যেনু বাতিল করা হয়েছে বলে জানান।
এর কিছুক্ষণ পর গুলশান-২ এর ১১৭ নম্বর সড়কে এইচ৩৫ নম্বর বাড়ির অধিকার কার্যালয়ে ঢুকে পড়েন সাদা পোশাকধারী দুজন ব্যক্তি। তারা অধিকারের সেক্রেটারি অ্যাডভোকেট আদিলুর রহমান খানকে খুঁজতে শুরু করেন।
এদিকে সন্ধার পরে আরো বেশ কয়েকজন সাদা পোশাকধারী একটি সাদা প্রাইভেটকার ও একটি নোয়াহ মাইক্রোবাস নিয়ে অধিকার কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছে।
অধিকার সূত্রে জানা গেছে, আগামীকাল ৩০ আগস্ট রবিবার জাতিসংঘ ঘোষিত ‘ইন্টারন্যাশনাল ডে ফর ভিকটিমস অব এনফোর্সড ডিসঅ্যাপিয়ারেন্স’ তথা ‘গুমের শিকার ব্যক্তিবর্গের আন্তর্জাতিক দিবস’। দিবসটি উপলক্ষে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এশিয়ান ফেডারেশন অ্যাগেইনস্ট ইনভ্যলানটারি ডিজঅ্যাপিয়ারেন্স (এএফএডি), এশিয়ান লিগ্যাল রিসোর্স সেন্টার (এএলআরসি), ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ) ও অধিকার বাংলাদেশে গুমের শিকার ব্যক্তিবর্গের পরিবারের সদস্যদের নিয়ে একটি সংহতি সম্মেলনের আয়োজন করেছিল। রবিবার সকাল সাড়ে ৯টায় জাতীয় প্রেসক্লাবে এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
অধিকার সূত্র জানায়, শনিবার বিকাল ৫টা ২০ মিনিটে সেলিম মিয়া নামে একজন ব্যক্তি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক (স্বঘোষিত) কামরুল ইসলাম চৌধুরীর বরাতে জানান, “প্রেসক্লাবে অধিকারের কর্মসূচি পালনের অনুমতি বাতিল করা হয়েছে, আগামীকাল প্রেসক্লাবের কোথাও অধিকার কোনো কর্মসূচি পালন করতে পারবেচ না।”
সূত্র জানায়, সেলিমা মিয়া ফোন দেওয়ার ঠিক ১০ মিনিট পরে বিকাল সাড়ে ৫টায় গুলশানের অধিকার কার্যালয়ের প্রধান ফটকে ওয়াকিটকি হাতে সাদা পোশাকধারী দুজন ব্যক্তি হাজির হন। এ সময় তারা নিরাপত্তারক্ষীদের কাছে অধিকার সেক্রেটারি অ্যাডভোকেট আদিলুর রহমান খানের খোঁজ করেন।
অধিকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রবিবার গুম দিবসের কর্মসূচিতে উপস্থিত না হতে গুমের শিকার বিভিন্ন ব্যক্তির পরিবারকে হুমকি দেওয়া হয়েছে। শনিবার সকালে তাদের টেলিফোন করে এই হুমকি দেওয়া হয়েছে বলে জানা গেছে।
সর্বশেষ রাত সোয়া ৯টার দিকে গুলশানে অধিকার কার্যালয়ের সামনে একটি সাদা প্রাইভেট কার ও একটি নোয়াহ মাইক্রোবাসসহ সাদা পোশাকধারীদের অবস্থান করতে দেখা গেছে।