মিনা ট্র্যাজেডি : নিহতের সংখ্যা বেড়ে ৪১৭৩!

minaসুরমা টাইমস ডেস্কঃ সৌদি আরবের মিনায় ‘শয়তান স্তম্ভে’ পাথর মারগে পদপিষ্টের ঘটনায় নিহতের সংখ্যা চার হাজার ছাড়িয়ে গেছে দেশটির উপ-স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে জানিয়েছে ইরানের অনলাইন নিউজ পোর্টাল আল-আলাম।
প্রতিবেদনে উল্লেখ্য করা হয় সৌদি এই মন্ত্রী বলেছেন- এ পর্যন্ত চার হাজার ১৭৩ জন হাজি মারা গেছেন। সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে রেডিও তেহরান এ খবর প্রকাশ করেছে। তবে আনুষ্ঠানিকভাবে এখনো কোন ঘোষণা আসেনি।
হজ পালনের সময় ঈদের দিনে মিনাতে পদদলিতের র ঘটনা ঘটে। ওই ঘটনায় মৃতের সংখ্যা আজ মঙ্গলবার চার হাজার ১৭৩ জন তে পৌঁছেছে। এর আগে দেশটির পক্ষ থেকে নিহতের সংখ্যা জানানো হয়েছিল ৭৬৯ জন। আর সোমবার পর্যন্ত ১২শ মৃতের ছবি প্রকাশ করেছিল সৌদি সরকার।
সংবাদমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, গত রোববার থেকে মিনা ছাড়তে শুরু করেছেন হাজিরা। ওই দিনই প্রায় পাঁচ লাখ হাজি মসজিদে নামাজ পড়ে বিদায় নিয়েছেন মিনা থেকে।
১৩ হাজারেরও বেশি কর্মী পবিত্র এ শহরটি পরিষ্কারে কাজ করছেন এখন। উদ্দেশ্য একটাই, আগামী হজ আয়োজনের জন্য প্রস্তুত করে ফেলা।
সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের পরিচালক তুর্কি আল দাহিব বলেন, গত শনিবার ৬৬টি ফ্লাইটের মাধ্যমে বিভিন্ন দেশের ২০ হাজার হাজিকে নিজেদের দেশে পৌঁছে দেওয়া হয়। গত রোববার ১৪৪টি ফ্লাইটে সৌদি আরব ত্যাগ করেন ৫০ হাজার হাজি।
দাহিব বলেন, বৃহৎ সংখ্যক হাজিদের প্রস্থানের জন্য হজ টারমিনালকে প্রস্তুত রাখা হয়েছে। প্রতিদিন ৯১ হাজার হাজি টারমিনাল ব্যবহার করতে পারেন। প্রায় ৩১২টি ফ্লাইট পরিচালিত হবে।