“যা কিছু হারায় গিন্নী বলেন কেষ্ট বেটাই চোর”

—–মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক

Razzakসিলেট জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক, বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় সহ-সভাপতি ও সিলেট জেলা মুক্তিযোদ্ধা দলের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে কোন কিছু ঘটলেই বিএনপিকে জড়িয়ে বক্তব্য দেয়া অবৈধ সরকারের কর্তাব্যাক্তিদের দুরারোগ্য ব্যাধিতে পরিনত হয়েছে। শুক্রবার রাজধানীর হোসেনি দালান সংলগ্ন তাজিয়া মিছিলের প্রস্তুতিতে সন্ত্রাসীদের বোমা হামলায় নিহত ও আহত হওয়ার ঘটনায় দেশবাসীর ন্যায় বিএনপিও শোকাহত। আমরা এই ধরনের নৃশংস কর্মকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। দু:খজনক হলেও সত্য যে, এই ঘটনার পরপরই সরকারের কর্তাব্যাক্তিরা ঘটনার সাথে বিএনপিকে জড়িয়ে মিথ্যা ও বানোয়াট বক্তব্য দিয়ে জাতিকে বিভ্রান্ত করছে। এ যেন কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার “ যা কিছু হারায় গিন্নী বলেন কেষ্ট বেটা চোর” নীতে কথা। এমন একটি স্পর্শকাতর ঘটনার তদন্তের পুর্বেই রাজনৈতিক প্রতিপক্ষকে জড়িয়ে বক্তব্য দেয়ায় নিরপেক্ষ তদন্তকে প্রভাবিত করবে।

তিনি শনিবার এক বিবৃতিতে উপরোক্ত কথা বলেন। আব্দুর রাজ্জাক আরো বলেন, তাজিয়া মিছিলে সন্ত্রাসী হামলার ঘটনাস্থল পরিদর্শন করতে গিয়ে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেছেন, এ ঘটনার সঙ্গে কারা জড়িত তা তদন্ত না হওয়া পর্যন্ত বলা যাবে না। আর একই সময়ে ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, যারা আন্দোলনে ব্যর্থ হয়েছে, তারাই নব ফর্মূলায় এটা করেছে। তিনি আরো স্পষ্ট করে বলেন, জামায়াত-বিএনপি এ হামলার সঙ্গে জড়িত। অপরদিকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ দলটির যৌথ সভা শেষে বলেছেন, এঘটনায় বিএনপি-জামায়াত জড়িত থাকতে পারে। সরকার দলীয় কর্তাব্যাক্তিদের সাথে কন্ঠ মিলিয়ে পুলিশ প্রধানও ঘটনার সাথে বিএনপি জোটকে জড়িয়ে বক্তব্য দিয়েছেন।
ঘটনা তদন্তের আগেই বিরোধীদলকে দায়ী করে সরকারের মন্ত্রী ও সরকারদলীয় নেতা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর এমন আগাম মন্তব্যে সচেতন মানুষের মনে নানা সন্দেহ-সংশয় দেখা দিয়েছে। সুষ্টু তদন্তের ক্ষেত্রে তাদের এ আগাম মন্তব্য প্রভাব ফেলবে বলেও মনে করছেন অনেকে।
এধরনের কান্ডজ্ঞানহীন বক্তব্য থেকে সরকারের কর্তাব্যাক্তিদের বিরত থাকার আহ্বান জানাচ্ছি। ন্যাক্কারজনক ঘটনার সাথে জড়িত প্রকৃত সন্ত্রাসীদের গ্রেফতার করে দৃষ্ঠান্তমুলক শাস্থি নিশ্চিত করার জোর দাবী জানাচ্ছি। ইতোমধ্যে ২ বিদেশী নাগরিক হত্যা, ব্লগার হত্যা ও বিশ্বজিৎ হত্যা সহ বিভিন্ন স্পর্শকাতর হত্যা কান্ড ঘটার সাথে সাথেই বিএনপিকে জড়িয়ে সরকার বক্তব্য দিলেও কোন হত্যাকান্ডে বিএনপি জড়িত থাকার প্রমান দেখাতে পারেনি। অথচ এসব হত্যাকান্ডে সরকারদলীয় লোকজনই জড়িত থাকার প্রমান মিলেছে। কোন কিছু ঘটলে এর সাথে বিএনপিকে জড়িয়ে ধরনের রাজনৈতিক প্রতিহিংসামুলক বক্তব্য দিয়ে জাতির দৃষ্ঠি ভিন্নখাতে প্রবাহিত করার আওয়ামী ষড়যন্ত্রের ব্যাপারে জাতির সজাগ দৃষ্টি রয়েছে।