হোসনি দালানে হামলা ছিল পরীক্ষামূলক : র‌্যাব

rab husni dalanসুরমা টাইমস ডেস্কঃ রাজধানীর পুরান ঢাকায় হোসনি দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে মধ্যরাতে বোমা হামলার ঘটনাটি সন্ত্রাসীদের পরীক্ষামূলক ছিল বলে জানিয়েছে র‌্যাব।
রোববার র‌্যাব-১০ এর একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে। পরিদর্শন শেষে র‌্যাব-১০ এর অধিনায়ক জাহাঙ্গীর হোসেন মাতব্বর জানান, বোমাগুলো পরীক্ষামূলকভাবে বিস্ফোরণ ঘটানো হয়েছে। কী পরিমাণ হতাহত হতে পারে বা বোমাগুলোর শক্তি কতটুকু তা জানতেই মূলত এ বিস্ফোরণ ঘটিয়েছে সন্ত্রাসীরা।
তিনি আরও বলেন, ‘বোমাগুলো হাতে তৈরি। পাঁচটি বোমা ছোড়া হলেও বিস্ফোরণ ঘটেছে তিনটির। ঘটনাস্থল থেকে র‌্যাব ২টি সেপটিক ক্লিপ উদ্ধার করেছে।’
শুক্রবার দিবাগত রাত পৌনে ২টার দিকে রাজধানীর পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে ঐতিহ্যবাহী হোসনি দালানের পাশে আশুরার তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় বোমা হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় এক কিশোর নিহত এবং শতাধিক আহত হয়েছেন।
শনিবার বিকেলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপকমিশনার (এডিসি-ক্রাইম) শেখ মুহাম্মদ মারুফ হাসানকে প্রধান করে এ কমিটি করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশন) মীর রেজাউল আলম এবং মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি-দক্ষিণ) মারুফুর রহমান খালিদ। কমিটিকে আগামী সাতদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করার জন্য বলা হয়েছে। এ ঘটনায় আব্দুল কাদের জিলানী নামে একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন এডিসি জাহাঙ্গীর আলম সরকার।
রোববার দুপুর দেড়টার দিকে অজ্ঞাতনামা গোষ্ঠীকে আসামি করে চকবাজার থানার উপপরিদর্শক (এসআই) জালাল উদ্দিন বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করেছেন।