ডেভেলাপিং মিডওয়াইভস্ প্রজেক্ট ওপেন স্কুল প্রোগ্রাম উদ্বোধন

বাংলাদেশে মাতৃ মৃত্যু রোধে মিডওয়াইফরা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছেন
————-ব্রিগ্রেডিয়ার জেনারেল আবদুস সবুর মিয়া

FullSizeRender copyএম,এ,জি ওসমানী মেডিকেল কলেজের পরিচালক ব্রিগ্রেডিয়ার আবদুস সবুর মিয়া বলেছেন , বাংলাদেশ এমডিজিতে বিশ্বে প্রশংসিত হয়েছে । সরকার মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যুর হার কমাতে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের মাধ্যমে কাজ করে যাচ্ছে। যার ফলে দেশ এখন এ ক্ষেত্রে সফলতার দিকে এগিয়ে যাচ্ছে । মাতৃ মৃত্যু রোধে এবং নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে মিডওয়াইফারি প্রশিক্ষণের বিকল্প নেই। মিডওয়াইফরা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছেন। তিনি গতকাল ১৫ অক্টোবর বৃহস্প্রতিবার সকালে বেসরকারী প্রতিষ্ঠান সীমান্তিক ও ব্র্যাক ইউনিভাসির্টির যৌথ ভাবে বাস্তবায়িত ডেভেলাপিং মিডওয়াইভস্ প্রজেক্টের মিডওয়াইফারি ওপেন স্কুল প্রোগ্রাম এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। সীমান্তিকের চেয়ারপারসন অধ্যক্ষ মাজেদ আহমদ চঞ্চল এর সভাপতিত্বে এবং নূরে হাফসা ও লিপি বেগম এর যৌথ সঞ্চালনায় ও প্রশিক্ষনার্থী শায়লা আক্তারের কোরআন তিলওয়াত ও রিপা রানী দাস এর গীতা পাঠের মাধ্যমে অনুষ্টিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সীমান্তিকের আঞ্চলিক কমিটির চেয়ারম্যান মো: আব্দুল আহাদ হাজারী, সীমান্তিকের যুগ্ম মহাসচিব ও উপজেলা সাবেক ভাইস চেয়ারম্যান সাজনা সুলতানা হক চৌধুরী । ব্র্যাক ইউনিভার্সিটির টেকনিক্যাল অফিসার মির্জা তানজিনা ইয়াসমিন এই প্রকল্পের শুরু থেকে অদ্যাবধি বিভিন্ন দিক তুলে ধরেন, লন্ডন কমিউনিটি লিডার শামছুল আলম মাখন, ডাক্তার আবু কামরান রাহুল, নারী নেত্রী সালমা বাছিত, বেগম শামছুন নাহার মিনু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রকল্পের সমন্বয়কারী ডাক্তার এসএম রুহুল আমিন ।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন , সাংবাদিক আহমুদুল হক চৌধুরী বেলাল, প্রিসেপটর ও নাট্রকার সুভ্রতি সিনহা, ডেভেলাপিং মিডওয়াইভস প্রজেক্টের কোর্স কোঅর্ডিনেটর মো: কবির হোসেন, ফেকাল্টি ডাক্তার- ডা: সুকলা দেব, ফেকাল্টি মেম্বার- ফালগুনি নট্র, রাজিয়া সুলতানা, রুমা রানী দাস, ফাইন্যান্স এন্ড এডমিন এসিস্ট্যান্ট মো: আনোয়ার হোসেন, ফাইন্যান্স এন্ড এডমিন অফিসার-শফিকুল ইসলাম, সেভ দ্য চিলড্রেন সিলেট, সীমান্তিক, ব্র্যাক-মানসী ও জনপ্রতিনিধিগন উপস্থিত ছিলেন ।
এছাড়াও প্রশিক্ষর্থীরদের অংশগ্রহণে প্রসূতী সেবা ও পরিবার পরিকল্পনা সেবা বিভিন্ন উপকরণের ও বিভিন্ন তথ্য সংবলিত পোস্টার সংবলিত স্টল নিয়ে মেলা উদ্ধোধন করেন প্রধান অতিথি ব্রিগ্রেডিয়ার আবদুস সবুর মিয়া এবং তিনি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং অভিভুত হয়ে সন্তোষ প্রকাশ করেন। মেলায় স্থানীয় কমিউনিটির শতাধিক পুরুষ ও মহিলাদের ডেভেলাপিং মিডওয়াইভস্ এর প্রশিক্ষানার্থীরা প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদান করেন।
ছাত্রীরা মাতৃত্বকালীন বিভিন্ন জটিল অবস্থায়, শিশু স্বাস্থ্য, পুষ্টি কথা ইত্যাদি বিষয় নিয়ে গান, নাটিকা , জারিগান, আঞ্চলিক গান , নৃত্য ইত্যাদি পরিবেশন করেন-রিপা রানী দাস, মাজেদা পারভীন, শতাব্দী তালুকদার, শাহেনা বেগম, রুজিনা খাতুন, তানজিনা আক্তার, শারমীন আক্তার , রুমানা আক্তার, ফারজানা আক্তার, রিতা আক্তার, জোনাকি চৌধুরী, সুমায়ইয়া সিকদার, আফরুজা , লাভলী আক্তার, শাহানা আক্তার, সুচিত্রা সূত্রধর, সুমতি রানী চন্দ ।
উল্লেখ্য সিলেট বিভাগের ১৮ টি উপজেলা সীমান্তিক এই প্রকল্পের কাজ করছে। প্রথম ও দ্বিতীয় ব্যাচে মোট ৬০ জন ছাত্রী বৃত্তি নিয়ে বিনা খরচে থাকা খাওয়া ও ডিপ্লোমা কোর্স সম্পন্নের সুযোগ পাচ্ছে ।