এ সপ্তাহেই আসতে পারে অস্ট্রেলিয়া, হেফাজতের কারণে বাদ যাচ্ছে চট্টগ্রাম ভেন্যু!

9559সুরমা টাইমস ডেস্কঃ সফর শুরুর দুই দিন আগে ‘নিরাপত্তা ঝুঁকির’ কথা বলে সফর সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডের (ডিএফএটি) নির্দেশনায় বলা হয়, বাংলাদেশে অনিশ্চিত রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতির কারণে অস্ট্রেলিয়ানদের সেখানে উচ্চমাত্রায় সতর্ক থাকা উচিত।

তবে অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর করতে চায় সে পূর্বাভাষ দিয়েছেন দিলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফর স্থগিতের ব্যাখ্যা তিনি বাংলাদেশ সফরের বিষয়ে আগ্রহ প্রকাশ করলেও, নিরাপত্তা ইস্যুতে পুরো বিষয়টি নির্ভর করছে নিরাপত্তা প্রধান শন ক্যারলেন প্রতিবেদনের উপর। কারণ, খেলোয়াড়দের নিরাপত্তা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে দেশটির সরকার। সেক্ষেত্রে সোমবারই সে বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যাবে।

শন ক্যারলেনের প্রতিবেদন ইতিবাচক হলে এ সপ্তাহেই ঢাকায় পা রাখতে পারে অস্ট্রেলিয়া। এবং পরিবর্তন হয়ে যেতে পারে চট্টগ্রাম ম্যাচ ভেন্যু। ঢাকায় অনুষ্ঠিত হতে পারে দুই টেস্টই।

বাংলাদেশ সফরের ব্যাপারে দ্রুতই সিদ্ধান্ত নিতে হবে অস্ট্রেলিয়াকে। কারণ, নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হতে আর মাত্র ৫ সপ্তাহ বাকি।

শনিবার নিরাপত্তার কারণ দেখিয়ে অনির্দিষ্ট সময়ের জন্য বাংলাদেশ সফর স্থগিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া। দুটি টেস্ট খেলতে সোমবার স্টিভেন স্মিথের নেতৃত্বে বাংলাদেশ আসার কথা ছিল অজি জাতীয় ক্রিকেট দলের।

তবে অস্ট্রেলিয়া সরকারের পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ বাংলাদেশের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করে ক্রিকেট অস্ট্রেলিয়াকে চিঠি দিয়েছে। তারই প্রেক্ষিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের জন্য নতুন করে নিরাপত্তা পরিকল্পনা চেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

মূলত সিরিজের প্রথম টেস্টের ভেন্যু চট্টগ্রামের নিরাপত্তা নিয়েই শঙ্কা দেশটির বোর্ডের। হেফাজতে ইসলাম নামক ধর্মাশ্রিত গোষ্ঠীর শক্তি এবং দুই বছর আগে চট্টগ্রাম থেকে ঢাকামুখি লংমার্চের বিষয়টি অস্ট্রেলিয়া সরকারকে তাদের দল সম্পর্কে উদ্বিগ্ন করেছিল।

তবে চট্টগ্রাম ভেন্যু থাকবে কিনা তা নির্ভর করছে স্বরাষ্ট্রমন্ত্রী ও গোয়েন্দা সংস্থার সঙ্গে ক্যারলেনের বৈঠকের ওপর।

আগামী ৯ অক্টোবর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ও ১৭ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হওয়ার কথা।

সফরসূচিতে ৩ অক্টোবরে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচও আছে। তবে ম্যাচগুলো নির্ধারিত তারিখে হবে কিনা তা এখনও নিশ্চিত নয়।

অস্ট্রেলিয়া শেষবার বাংলাদেশ সফরে এসেছিল ২০১১ সালে। আর ২০০৬ সালের এপ্রিলের পর থেকে বাংলাদেশের বিপক্ষে কোনো টেস্ট খেলেনি তারা।