মেডিকেলে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মানববন্ধনে পুলিশি বাধা

sylhet_28-09-2015সুরমা টাইমস ডেস্কঃ পুলিশী বাধা উপেক্ষা করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচী পালন করেছে সিলেটের মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিল ও পুন:পরীক্ষার দাবীতে সকালে সিলেট কেন্দ্রীয় শহীদমিনার প্রাঙ্গণে মানববন্ধন কর্মসূচী পালন করতে চাইলে কয়েক দফা বাধা দেয় পুলিশ। পরে পুলিশী বাধা উপেক্ষা করে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল নিয়ে নগর প্রদক্ষিণ করে অন্দোলনকারীরা।
এ সময় শিক্ষার্থীরা জানান, দাবী আদায় না হওয়া পর্যন্ত এ অন্দোলন চালিয়ে যাবেন তারা। ঈদের পর, ২৭ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় দফা আন্দোলন কর্মসূচী শুরু করেন তারা। গত ১৮ সেপ্টেম্বর মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু এর আগে রাতেই প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। অভিযোগ, মুহুর্তেই ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। এ ঘটনা ধামাচাপা দিতে তরিঘড়ি করে ফলাফল প্রকাশ করা হবে বলে অভিযোগ উঠে।
sylhet_28-09-2015_2এরপর থেকে পরীক্ষা বাতিল ও পূন:পরীক্ষার দাবিতে শান্তিপূর্ন আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা।
সোমবার সাড়ে ১১টায় এমবিবিএস/বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষায় অংশগ্রহনকারী সিলেটের বিভিন্ন কলেজের ছাত্রছাত্রীরা নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করে। এ সময় পুলিশ অনুমতি ছাড়া মানববন্ধন করতে বাঁধা দেয়। কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুহেল আহমদের নেতৃত্বে এক দল পুলিশ এসে তাদের কর্মসূচিতে বাঁধা দেয়। পুলিশ আন্দোলনকারী ছাত্রছাত্রীদের ব্যানার টেনে নিতে চাইলে পুলিশের বাঁধামূখে তারা মানবন্ধন কর্মসূচি পালন করতে না পারলেও নগরীতে বিক্ষোভ মিছিল করেছে। শহীদ মিনারের সমান থেকে পরীক্ষা বাতিলের পক্ষে বিভিন্ন শ্লোগান দিয়ে মিছিল শুরু করে। মিছিলটি শহীদ মিনার থেকে বন্দরবাজার কোর্ট পয়েন্ট ঘুরে পূর্ণরায় শহীদ মিনার এসে শেষ হয়।
আন্দোলনকারী ছাত্র মিল্টন দাস বলেন, এমবিবিএস/বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষার দুই দিন আগে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। এতে অনেক মেধাবিরা পরীক্ষায় পাশ করতে পারেনি। প্রশ্নপত্র পাশ হওয়ার কারনে এবার ভর্তি পরীক্ষায় মার্ক অন্যান্য বছরের চেয়ে বেশি ছিল। ফাঁস হওয়া প্রশ্নপত্রের পরীক্ষায় ভর্তি বাতিলের দাবিতে আমাদের শান্তিপূর্ণ মানববন্ধনে পুলিশ বাধা দেয়। এর পর ছাত্র ছাত্রীরা নগরীতে মিছিল দেয়। বিকেলে সংবাদ সম্মেলন করে পরবর্তী ভর্তি বাতিলের কর্মসূচি ঘোঘণা করা হবে।
তিনি বলেন, মানববন্ধন ও মিছিলে সিলেট এমসি কলেজ, সিলেট সরকারী কলেজ, মদন মোহন কলেজ, ক্যান্টলমেন্ট কলেজসহ সিলেটের বিভিন্ন কলেজের ছাত্র ছাত্রীরা কর্মসূচিতে অংশ নেয়।
এ ব্যাপারে কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুহেল আহমদ বলেন, বিভিন্ন কলেজের আন্দোলনকারী ছাত্রছাত্রীদের অনুমতি ছাড়া ব্যানার নিয়ে শহীদ মিনারের সামনের রাস্তায় আসলে তাদের রাস্তা ছেড়ে যেতে বলা হয়। এখানে কোনো অপ্রিতিকর ঘটনা ঘটেনি।
প্রসঙ্গত, এবারের ভর্তি পরীক্ষার দিন সকালে এবং পরীক্ষার আগের রাতে ফেসবুকে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে তার মিলও পাওয়া গেছে। তাই এই পরীক্ষা বাতিলের দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে মেডিকেল ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা।