কানাইঘাটে সরকারি খাস জমির দখল নিয়ে সংঘর্ষে নিহত ১ : আহত ২০ : আটক ৩

kanaighat news-pic-16.9.15আলিম উদ্দিন আলিম, কানাইঘাট থেকে: সিলেটের কানাইঘাট উপজেলার ১নং লক্ষীপ্রসাদ পুর্ব ইউনিয়নের আন্দুর মুখ বাজারে সরকারী এক খন্ড খাস জমির দখল নিয়ে স্থানীয় প্রভাবশালী দু’টি পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে নুর উদ্দিন (৫৫) নামের এক ব্যাক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় অন্তত ২০ জন আহত হয়েছেন। গত মঙ্গলবার সকাল ১১টার দিকে কানাইঘাট উপজেলাধীন ৩নং দিঘীরপাড় পূর্ব ইউনিয়নের খুলুরমাটি গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ ৩ জনকে আটক করেছে। কানাইঘাট থানার অফিসার ইনচার্জ এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, কানাইঘাট উপজেলাধীন ১নং লক্ষিপ্রসাদ পুর্ব ইউনিয়নের আন্দুর মুখ বাজারের সুরমা নদীর পাশে চর বেষ্টিত প্রায় দেড় ১ একর সরকারী খাস জমি জবর দখল করার জন্য সম্প্রতি খুলুর মাটি গ্রামের একই গোষ্ঠীর হাজী আব্দুস সুবহান (সুফাই হাজী) ও আতাউর রহমান ওরফে আতাইয়ের লোকজনের মধ্যে বিরোধ চলে আসছিল। সম্প্রতি এক পক্ষ সরকারী জমির একটি অংশ দখল করার জন্য টিনসেটের দোকান নির্মাণ করে চা-স্টলের ব্যবসা শুরু করে। এর জের ধরে এলাকায় ঘোষণা দিয়ে মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে খুলুর মাটি গ্রামের মধ্যখানে হাজী আব্দুস সুবহান ও আতাউর রহমান পক্ষের লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে প্রায় আধা ঘন্টা ব্যাপী রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ২০ জন আহত হন। এর মধ্যে গুরুতর আহত অবস্থায় একই গ্রামের মৃত রফিকুল হক (মাসুর) এর পুত্র নুর উদ্দিনকে ওসমানী হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। আহতদের মধ্যে একই গ্রামের আব্দুস সুবহানের পুত্র আব্দুল বাসিত (২৩) ও তার বড় ভাই আব্দুল কাদিরকে (২৫) কানাইঘাট উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
কানাইঘাট থানার অফিসার ইনচার্জ মো: হুমায়ুন কবির জানান, এঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে। এ ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে খুলুরমাটি গ্রামের আব্দুন নুরের পুত্র সুলতান আহমদ (৩০), একই গ্রামের ফারুক আহমদ (৪৫) ও সুয়েবুর রহমান (২৯) কে আটক করা হয়েছে। তিনি জানান, এ ঘটনায় নিহতের পরিবারের পক্ষ থেকে মামলা দায়েরে করা হয়েছে।