ওসমানীতে পাখির আঘাতে উড়োজাহাজ বিকল, অল্পের জন্য রক্ষা পেলেন ৩১৮ যাত্রী

Osmani International Airportসুরমা টাইমস ডেস্কঃ সিলেট এমএজি ওসমানী বিমানবন্দরে অবতরণ করার সময় ইঞ্জিনে পাখির আঘাতে বিকল হয়ে পড়ে লন্ডন থেকে আসা একটি উড়োজাহাজ। সোমবার সকাল ৯ টা ৫৪ মিনিটে এ দুর্ঘটনার শিকার হয় বিজি-০০৬ ফ্লাইটটি। তবে অল্পের জন্য রক্ষা পেয়েছেন বিমানের ৩ শ’ ১৮ জন যাত্রী। যাত্রীদের মধ্যে ২৮৬জনই ছিলেন সিলেটের।
লন্ডন থেকে সরাসরি সিলেট ওসমানী বিমানবন্দরে অবতরণ করা এই উড়োজাহাজটি যাত্রী নিয়ে ঢাকায় যাওয়ার কথা ছিলো। পরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রী নিয়ে ফের লন্ডনে রওয়ানা দেওয়ার কথা। তবে বিকল হয়ে পড়ায় বিকেলের দিকে অন্য একটি উড়োজাহাজে করে যাত্রীদের ঢাকায় পাঠানো হয়। ওসমানী বিমানবন্দরের একাধিক কর্মকর্তা এই প্রতিবেদককে এ তথ্য নিশ্চিত করেছেন।
সিলেট ওসমানী বিমানবন্দর সূত্রে জানা গেছে, লন্ডন থেকে সরাসরি আসা ফ্লাইটটি বিমানবন্দর এলাকায় প্রবেশের সময় বাম দিক থেকে একটি পাখি উড়োজাহাজের ইঞ্জিনে আঘাত করে। ৪১৮ আসনবিশিষ্ট এই উড়োজাহাজটির পাইলট এসময় দ্রুত রানওয়েতে অবতরণ করলে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পান যাত্রীরা।
অবতরণের পর উড়োজাহাজটি আর চালু করা যায়নি। দুপুরের দিকে মেরামতের জন্য ঢাকা থেকে প্রকৌশলীরা সিলেটে পৌঁছান। মেরামতের পর রাত ৮ টা ৪৫ মিনিটে উড়োজাহাজটি ওসমানী থেকে শাহজালাল বিমানবন্দরের উদ্দেশ্যে রওয়ানা দেয়।
বিমানবন্দর সূত্র আরো জানিয়েছে, দূর্ঘটনার শিকার হওয়া উড়োজাহারজটি সকাল ১১টায় লন্ডন থেকে আসা ঢাকার ৩২ জন এবং সিলেট থেকে লন্ডনগামী ২৩০জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে ছাড়ার কথা ছিল। কিন্তু বিকল হওয়ায় বেলা সাড়ে ৩টার দিকে ঢাকা থেকে একটি অতিরিক্ত উড়োজাহাজ এসে যাত্রীদের নিয়ে যায়।
এ ব্যাপারে ওসমানী বিমানবন্দরের ভারপ্রাপ্ত ব্যাবস্থাপক মশিউর রহমানের সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।
তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিমানবন্দরের এক কর্মকর্তা বলেন, সকালে উড়োজাহাজটি বিকল হয়েছিলো। ঢাকা থেকে প্রকৌশলীরা এসে ত্রুটি সারানোর পর রাতে উড়োজাহাজটি ঢাকায় রওয়ানা দেয়।