শাবিতে ভিসিবিরোধী আন্দোলন নিয়ে ছাত্রলীগের সাবেক ১০ নেতার উদ্বেগ

SUST chhatroleageসুরমা টাইমস ডেস্কঃ সিলেটবাসীর দীর্ঘদিনের আন্দোলনের ফসল হিসেবে প্রতিষ্ঠিত হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলনে ৭০, ৮০ ও ৯০ দশকের সিলেট অঞ্চলের ছাত্র ও যুব নেতৃবৃন্দ দীর্ঘ কারাভোগও করেছেন। দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে শাবিপ্রবি সারাদেশে বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে খুব অল্প সময়ে একটি ঈর্ষনীয় স্থান দখল করে আছে, যা আজ বিশ্বপরিসরে স্বীকৃত।
সম্প্রতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি বিরোধী আন্দোলনের নামে যেসব অপ্রীতিকর অবস্থার সৃষ্টি হয়েছে এই বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র হিসেবে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। মুক্তিযুদ্ধের স্বপক্ষে শিক্ষকদের মধ্যে দ্বন্দ্বের কারণে যে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হয়েছে তাতে মুক্তিযুদ্ধের স্বপক্ষে ছাত্র আন্দোলনের কর্মী হিসেবে এবং বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র হিসেবে আমরা অত্যন্ত লজ্জিত ও ক্ষুব্ধ।
মুক্তিযুদ্ধের স্বপক্ষে যে সব শিক্ষকবৃন্দ মুক্তিযুদ্ধের স্বপক্ষে সরকার কর্তৃক নিয়োগকৃত ভিসির বিরুদ্ধে যে অযৌক্তিক আন্দোলন করছেন তাতে আমাদের মনে সন্দেহ ও উদ্বেগ যে, আন্দোলনকারীরা সত্যিকার অর্থেই মুক্তিযুদ্ধের স্বপক্ষের লোক কিনা।
তাছাড়া শিক্ষা মন্ত্রনালয়ের সর্বসম্মত সুপারিশ ও নির্দেশনা উপেক্ষা করে যে আন্দোলন করছেন তা সরকারের সাথে চ্যালেঞ্জ করার সামিল বলে আমাদের কাছে প্রতীয়মান হয়।
এছাড়া মুক্তিযুদ্ধের অন্যতম ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন ছাত্রলীগকে নিয়ে কুরুচিপূর্ণ এবং ঔদ্ধত্ত্বপূর্ন বক্তব্য আমাদের মনে আরো বেশী প্রশ্ন জাগায় এবং এই সব বক্তব্য প্রত্যাহার ও ভবিষ্যতে পরিহার করার জোর দাবি জানাচ্ছি।
ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলনের নামে বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার ছাত্র-ছাত্রীদের শিক্ষা জীবনকে অন্ধকারে ঠেলে দেওয়ার ঘৃন্য প্রয়াস থেকে সবাইকে ফিরে আসার আহবান জানাচ্ছি। ভিসি বিরোধী আন্দোলনের নামে বিশ্ববিদ্যালয়ের ভিসিকে যেসব শিক্ষক লাঞ্ছিত করেছেন এবং ছাত্রদেরকে পিটিয়েছেন তাদেরকে শাস্তির আওতায় আনার জন্য একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জোর আহবান জানাচ্ছি।

বিবৃতিদাতাদের নাম ও পদবী
১. মো. মকদ্দুছ আলী (সাবেক সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, শাবিপ্রবি)
২. মো. গোলাম আজাদ (সাবেক যুগ্মসাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, শাবিপ্রবি)
৩. মাছুম বিল্লাহ চৌধুরী (সাবেক সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, শাবিপ্রবি)
৪. মুস্তাফিজুর রহমান রাজু (সাবেক সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, শাবিপ্রবি )
৫. নিশি মোহন নাথ (সাবেক সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, শাবিপ্রবি)
৬. এ.টি.এম.ফরহাদ চৌধুরী (সাবেক সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, ভৌত বিজ্ঞান অনুষদ, শাবিপ্রবি)
৭. প্রদীপ চন্দ্র দাস (সাবেক সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, শাহপরান হল, শাবিপ্রবি)
৮. ইমরান আহমদ (সাবেক সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, সামাজিক বিজ্ঞান অনুষদ, শাবিপ্রবি)
৯. ফয়েজ উল্লাহ (সাবেক ছাত্রনেতা, বাংলাদেশ ছাত্রলীগ, শাবিপ্রবি)
১০. উত্তম চৌধুরী (সাবেক ছাত্রনেতা, বাংলাদেশ ছাত্রলীগ, শাবিপ্রবি)