অবিরাম বর্ষন ও পাহাড়ি ঢলে সিলেট ও সুনামগঞ্জে বন্যার আশংকা

sunamgonjসুরমা টাইমস ডেস্কঃ অবিরাম বর্ষন ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেট ও সুনামগঞ্জে বন্যার আশংকা দেখা দিয়েছে। নদনদী ও খালবিল ভরে পানি উপরদিকে বেয়ে উঠতে শুরু করেছে। সুরমা নদীর বিভিন্ন স্থানে পানি পিদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুনামগঞ্জ পয়েন্টে সোমবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত সুরমা নদীর পানি বিপদসীমার ৭৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে এবং পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। সুনামগঞ্জে গত ২৪ ঘণ্টায় ১৯০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সোমবার সকাল ৬টায় এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়। সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মামুন হাওলাদার বিষয়টি নিশ্চিত করেছেন। ভারী বর্ষনে সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার দেড় হাজার হেক্টর রোপা আমন এবং বিশ্বম্ভরপুর উপজেলায় একশ’ হেক্টর আমন ক্ষেত তলিয়ে গেছে।
সুনামগঞ্জ জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানান, নদীতে যে পরিমাণ পানি বৃদ্ধি পেয়েছে হাওর এলাকার জন্য এটা বন্যা হিসেবে ধরা না গেলেও জেলা প্রশাসন সতর্ক অবস্থানে রয়েছে।
এদিকে সিরেট জেলার উত্তর ও পূর্বাঞ্চলীয় কয়েকটি উপজেলায় বন্যার আশংকা দেখা দিয়েছে। ভারতের মেঘালয়া পহাড়ের পাদদেশে অবষ্থিত কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কানাইঘাট উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে গেছে এবং পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। কুশিয়ারায় পানি বৃদ্ধির ফলে জকিগঞ্জ, কানাইঘাট আংশিক, বিয়ানীবাজার ও গোলাপগঞ্জে বন্যার আশংকা দেখা দিয়েছে বরে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে।