ফের হেরে গেলেন ড. রাগীব আলী!

নিজের নামে গ্রামের নামকরণ মামলায় হারলেন রাগীব আলী!

ragib-aliসুরমা টাইমস ডেস্কঃ বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চি ইইনযনের বৃহত্তর তালিবপুরের অখন্ডতা রক্ষায় দায়ের করা মামলার রায় ঘোষাণা করা হয়েছে। দীর্ঘ ৪ বছর পর শুনানী শেষে সোমবার আদালত ‘রাগীবনগর’ ব্যবহার অবৈধ বলে রায় দিয়েছেন। সহকারি জজ আদালত কানাইঘাটের বিচারক লায়লা মেহেরবানু এই রায় দেন।
মামলার বাদি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট নীহার রঞ্জন পুরকায়স্থ জানান, রাগীবনগর নাম ব্যবহার করে কর্মকান্ড নিষিদ্ধ দাবি করে মামলা করা হয়েছিল। আদালত বাদি পক্ষে ডিক্রি দেন। ফলে এখন থেকে রাগীবনগর নাম ব্যবহার করা যাবে না।
জানা যায়, কামালবাজার ইউনিয়নের তালিবপুর একটি ঐহিত্যবাহী গ্রাম ও মৌজার নাম। রাগীব আলী ২০০৩ তালিবপুরকে তার নামে রাগীবনগর করার উদ্যোগ নেন। ওই উদ্যোগের বিরুদ্ধে দীর্ঘ প্রায় ১২ বছর ধরে আন্দোলন করে আসছে এলাকাবাসী। পাশাপাশি গ্রামের অখন্ডতা রক্ষায় রাগীবনগর ব্যবহার ও এর নামে কর্মকান্ড পরিচালনা বন্ধের দাবি করে ২০১০ সালে আদালতে মামলা (নং ৭১/১০) করেন ওই এলাকার আবু সাঈদ গং।
মামলায় হাজী লাল মিয়া গংকে বিবাদী করা হয়। মামলা চলাকালে বিভিন্ন কোর্ট পরিবর্তন করা হয়। মামলায় স্বাক্ষ্য প্রমাণ শেষ হওয়ার পর গত ২৬ আগস্ট যুক্তিতর্ক শুরু করেন আদালত। সোমবার সহকারি জজ আদালত কানাইঘাটের বিচারক লায়লা মেহেরবানু মামলার বাদি পক্ষে রায় ঘোষনা করেন।
এদিকে মামলার রায় পাওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বৃহত্তর তালিবপুর নাম ঐতিহ্য রক্ষা পরিষদের আহবায়ক কবি লায়েক আহমেদ নোমান, সদস্য সচিব প্রধান শিক্ষক শাহ ওয়ায়েছ মিয়া, কোষাধ্যক্ষ ব্যবসায়ী মাসুক মিয়া, মোতাওয়াল্লী হাজী আবদুল্লা, এলাকার মুরব্বী আব্দুর রহিম প্রমুখ।