শরণার্থী সঙ্কটে ফিনল্যান্ড

Asylum-seekers in Helsinki 1জামান সরকার, ফিনল্যান্ড থেকেঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবার ফিনল্যান্ড সবচেয়ে ভয়াবহ শরণার্থী সঙ্কটের মোকাবিলা করছে। ফিনল্যান্ডের স্বরাষ্ট্র মন্ত্রী মিঃ পেত্তেরী অরপো সোমবার একথা বলেন। হেলসিংকিতে এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, আকস্মিকভাবে বিপুল সংখ্যায় শরণার্থী আগমনের ‘জরুরী’ পরিস্থিতির মোকাবিলায় ফিনিশ রেডক্রস আরও জরুরী তহবিল পাবে। কেবল এবছরের আগষ্ট মাসের ১৫ তারিখের মধ্যেই ৫২৯৩ জন আশ্রয়প্রার্থী ফিনল্যান্ডে আগমন করেছে। অথচ গত পুরো বছরে এই সংখ্যা ছিল ৩৬৫১।
প্রতিবেশী দেশ সুইডেন হয়ে সিংহভাগ শরণার্থী ফিনল্যান্ড প্রবেশ করে থাকে। তবে সুইডেনে এবছরের আগষ্ট মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই ৪০,০০০ আশ্রয়প্রার্থী আগমন করেছে। এদের মধ্যে সর্বাধিক শরণার্থীরা হলেন ইরাক, সোমালিয়া, আলবেনিয়া, আফগানিস্তান ও সিরিয়া থেকে। এরমধ্যে অধিকাংশ আশ্রয় প্রার্থীরা যার যার দেশে জাতি, ধর্ম বা রাজনৈতিক মতামতের কারণে নির্যাতিত হচ্ছে বলে জানিয়েছে।

ফিনিশ অভিবাসন এই সঙ্কটকে কমিউনিজমের পতনের পর এবং ১৯৯০-এর দশকে বলকান সঙ্কটের সময় সংঘটিত গণ দেশত্যাগের চেয়েও ভয়াবহ বলে গণ্য করছে। জাতিসংঘের পরিসংখ্যানে দেখা যায়, মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় সহিংস ঘটনার জেরে ৫ কোটি লোক বাস্তুচ্যুত হয়েছে। সবচেয়ে মানবিক দুর্দশার শিকার হয় সিরিয়া। এদিকে শরণার্থীদের জরুরী বাসস্থানের জন্য ফিনিশ ইমিগ্রেশন সার্ভিসের অনুরোধে সাড়া দিয়ে রাজধানী হেলসিংকি সহ স্বায়ত্ব শ্বাসিত ফিনল্যান্ডের পৌর করপোরেশনগুলি নতুন নতুন অভ্যর্থনা কেন্দ্র স্থাপনের ইতিবাচক সাড়া দিয়েছে।