সুনামগঞ্জে পাহাড়ি ঢলে দশ হাজার হেক্টর ফসল পানির নিচে

8072সুরমা টাইমস ডেস্কঃ সুনামগঞ্জে গত কয়েকদিনের পাহাড়ি ঢল ও বৃষ্টিতে রোপা আমন বীজতলা ও সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। এতে প্রায় দশ হাজার হেক্টর রোপা আমন, বীজতলা সহ সবজী ক্ষেত পানিতে তলিয়ে গেছে।
বর্ষা শেষ হয়ে এখন শরৎকাল চলছে। অথচ বর্ষা শেষেই সুনামগঞ্জে বন্যার শঙ্কা দেখা দিয়েছে। গত কয়েক দিনের টানা বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারনে বন্যার আশঙ্কা দেখা দিলেও রোববার থেকে পানি নামতে শুরু করেছে।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস সুত্রে জানা যায়, আকস্মিক পানিতে রোপা আমনের মওসুম শুরুতেই বীজতলা ও রোপন করা আমন পানির নিচে তলিয়ে যাওয়ায় ক্ষতির সম্মুখিন হয়েছেন কৃষক। চলতি মাসের মাঝামাঝি থেকে সুনামগঞ্জে টানা বর্ষণ ও পাহাড়ি ঢল নামে। এতে জেলার ৮ হাজার ১২০ হেক্টর জমির রোপা আমন, ৫৫০ হেক্টর বীজতলা এবং ৫৩ হেক্টর সব্জি ক্ষেতের ফসল জলে নিমজ্জিত আছে।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারি কৃষিকর্মকর্তা ফিরোজ আহমেদ জানান, সুনামগঞ্জে এবারের হঠাৎ পাহাড়ি ঢলে রোপা আমন, বীজতলা ও সজ্বি মিলিয়ে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। পানি কমলে ক্ষয়ক্ষতির আর্থিক পরিমান নির্ধারন করা যাবে। এদিকে কৃষকরা বলছেন মওসুমের শুরুতে পানি হওয়ায় নতুন করে বীজতলা তৈরি করে আর্থিক অনটনে থাকা দরিদ্র কৃষকের চাষ শুরু করতে কষ্টকর হয়ে পড়বে। অনেকে আগ্রহ হারিয়ে ফেললে আমন ক্ষেত এবার পতিত থাকতে পারে বলে কৃষকদের ধারনা।
জেলার বিশ্বম্বরপুর উপজেলার মল্লিকপুর গ্রামের কৃষক আব্দুমিয়া বলেন, টেকার অভাও অখন আর একবার রইতেও (রোপন) পারতাম না, জালাও (বীজতলা) ফালাইতে (বুনতে) পারতাম না। আর সময় ও বেশি নাই। ইতার লাগি এইবার বয়ুত কৃষকের আমনক্ষেত পতিত থাকব’ এভাবেই ক্ষতিগ্রস্থ এক কৃষক প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
সুনামগঞ্জের আমন এলাকার একাধিক কৃষক জানিয়েছেন রোপা আমন মওসুমের শুরুতেই এমন ক্ষতি নতুন করে বীজতলা তৈরি ও আমন রোপন করতে পারবেন না। সুনামগঞ্জের ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনে সরকার শীঘ্রই সহায়তা নিয়ে এগিয়ে আসবে এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।