আরো কয়েকটি গণকবরের সন্ধান পেলো মালয়েশিয়া

koborসুরমা টাইমস ডেস্কঃ নতুন করে আরো কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে মালয়েশিয়ার উত্তরাঞ্চলের পেরলিস প্রদেশে। মালয়েশিয়ার পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে সন্ধান পাওয়া এসব গণকবর থেকে ২৪ জনের দেহাবশেষ উদ্ধার করা হয়েছে, যাদের সবাই পাচারের শিকার হয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে।
এর আগে গত মে মাসে মালয়েশিয়ায় ১৩৯টি গণকবরের সন্ধান পাওয়া যায়, যাদের বেশিরভাগই মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম ও বাংলাদেশের নাগরিক বলে ধারণা করা হয়। এছাড়া ওই সময়ে সেখানে ২৮টি পরিত্যক্ত নির্যাতন ক্যাম্পেরও সন্ধান মেলে, যেখানে শত শত লোককে আটকে রেখে নির্যাতন করা হতো।
পেরলিস প্রদেশের পুলিশ প্রধান শফি ইসমাইলের বরাত দিয়ে মালয়েশিয়ার সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে, থাইল্যান্ড সীমান্তের কাছে জঙ্গলবেষ্টিত একটি পাহাড়ের চূড়ায় শনিবার এসব গণকবরের সন্ধান পাওয়া যায়। গত মে মাসে গণকবরগুলো যেখানে পাওয়া গিয়েছিল, তার কাছাকাছি স্থানেই মিলেছে নতুন এই গণকবরের সন্ধান।
শফি ইসমাইল আরো বলেন, ‘ভারী বৃষ্টির কারণে এসব কবর ক্ষয়ে যায় বলে ধারণা করা হচ্ছে।’ এর আগে মালয়েশিয়ার মতো থাইল্যান্ডের সীমান্ত এলাকাতেও গণকবরের সন্ধান পাওয়া গিয়েছিল। মূলত মানবপাচারকারীরা মালয়েশিয়া ও থাইল্যান্ডের সীমান্তবর্তী ওই এলাকাটিকে একটি ট্রানজিট হিসেবে ব্যবহার করতো।