বাংলা ভাগের বিরুদ্ধে মিঠুন চক্রবর্তী

mithunসুরমা টাইমস ডেস্কঃ ১৯৪৭ সালের কথা। মিঠুন চক্রবর্তী তখন তুখোড় বাম রাজনৈতিক নেতা এবং সাংবাদিক। যার চিন্তা চেতনায় সর্বক্ষণ ছিল বাংলাকে ঘিরে। দেশ তথা বাংলা (ঢাকা-কলকাতা) রক্ষার জন্যে তিনি সবকিছু করতে প্রস্তুত। কিন্তু এরমধ্যেই দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে দেশ ভাগ হয়ে যায়। বাধ্য হয়ে মিঠুনের পরিবারের সবাই তৎকালিন পূর্ব বাংলা (বর্তমান বাংলাদেশ) ছেড়ে চলে যান কলকাতায়। কিন্তু তার মনে একটাই প্রশ্ন, ‘কেন নিজের দেশ ছেড়ে চলে যেতে হবে? এ দেশতো আমারই। কেন একটা বাংলা ভেঙ্গে দুই ভাগ হলো?’ শুরু হয় বিভক্ত বাংলাকে ঘিরে মিঠুনের বিপ্লব।
‘জন্মভূমি’ নামের একটি ছবিতে এমনই চরিত্রে দেখা যাবে ভারতের শক্তিমান অভিনেতা মিঠুন চক্রবর্তীকে। প্রসঙ্গত, ছবির গল্পের মতোই মিঠুন চক্রবর্তীর বাস্তব জীবন। তিনি বাংলাদেশের বরিশাল অঞ্চলের ছেলে। দেশ ভাগের সময় পরিবারের সঙ্গে বরিশাল ছেড়ে চলে যান ভারতে। সে কারণেই ঢাকার ছবি ‘জন্মভূমি’র প্রধান চরিত্রের জন্য চুড়ান্ত করা হলো মিঠুন চক্রবর্তীকে। বিষয়টি নিশ্চিত করেছেন ছবিটির পরিচালক রাশিদ পলাশ। যৌথ পরিচালনার এ ছবির অন্য পরিচালক হলেন হাসান জাকীর। তিনি এর চিত্রনাট্যও তৈরী করেছেন।
রাশিদ পলাশ বলেন, ‘ছবিটির গল্পে ৪৫ থেকে ৭১ সাল পর্যন্ত দুই বাংলায় ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা তুলে ধরা হবে। মজার তথ্য হলো মিঠুন দা’র ডাক নাম গৌরাঙ্গ। আর এই ছবিতে তিনি অভিনয়ও করছেন গৌরাঙ্গ সেন চরিত্রে। বেশকিছুদিন আগে মিঠুন দাকে আমরা চিত্রনাট্য পাঠিয়ে ছিলাম। এরপর অনেকদিন কোনও ধরনের সাড়া পাচ্ছিলাম না। কিন্তু দাদা গত শনিবার চূড়ান্ত সম্মতি জানিয়েছেন আমাদের। বলেছেন- এই ছবির গল্পের সঙ্গে আমার আবেগ জড়িয়ে আছে। ছবিটি আমি করছি।’
ছবিটির ৭০ ভাগ শ্যুটিং হবে ভারতের বেঙ্গালুরে আর বাকী অংশ বাংলাদেশে। এ বছরের ডিসেম্বরের দিকে কাজ শুরু হওয়ার কথা রয়েছে।